হল মার্চেই খুলতে হবে, দাবি ঢাবি শিক্ষার্থীদের

শিক্ষামন্ত্রী মে মাসে বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্ত জানালেও আগামী ১ মার্চের মধ্যে হল খোলার দাবি তুলেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2021, 01:50 PM
Updated : 22 Feb 2021, 05:26 PM

সোমবার বিকালে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে সমাবেশ থেকে আগামী ৭২ ঘণ্টার মধ্যে হল খোলার ঘোষণা দিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে সময় বেঁধে দেওয়া হয়।

দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর গত মার্চ থেকে বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

এরমধ্যে অনলাইনে ক্লাস নেওয়া শুরু হলেও আবাসন সঙ্কটে থাকা শিক্ষার্থীরা হল খুলে দেওয়ার দাবি জানিয়ে আসছিল।

রোববার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিভিন্ন হলের তালা ভেঙে ভেতরে অবস্থান নিলে অন্য বিশ্ববিদ্যালয়গুলোতেও তার আঁচ লাগে।

সোমবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ শহীদুল্লাহ হল ও অমর একুশে হলের প্রধান ফটকের শিকল খুলে ভেতরে ঢুকে পড়েন শিক্ষার্থীরা।

প্রায় ঘণ্টাখানেক হলের ভেতরে অবস্থান শেষে দুপুর সোয়া ১টার দিকে শিক্ষার্থীরা হল থেকে বেরিয়ে যায় এবং বিকালে রাজু ভাস্কর্যের সামনে বিক্ষোভ সমাবেশের কর্মসূচি দেয়।

এই পরিস্থিতিতে শিক্ষামন্ত্রী দীপু মনি সংবাদ সম্মেলন ডেকে জানান, রোজার ঈদের পর ২৪ মে সব বিশ্ববিদ্যালয়ে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে। তার আগে ১৭ মে থেকে ছাত্রাবাসগুলো খুলে দেওয়া হবে।

শিক্ষামন্ত্রীর বক্তব্য প্রত্যাখ্যান করে সমাবেশে আন্দোলনকারীদের মুখপাত্র জুনাইদ হুসেইন খান বলেন, “করোনাভাইরাসের কারণে আমরা এক বছরের সেশনজটে পড়ে গেছি। সেশনজট যাতে আর দীর্ঘায়িত না হয়, সেজন্য পহেলা মার্চ থেকেই আমরা হলে উঠতে চাই।

“এখন করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে, সবকিছু চলছে। শিক্ষা প্রতিষ্ঠান অচল করে রাখার কোনো যৌক্তিকতা নেই।"

তিনি বলেন, “আমরা চাই, বিশ্ববিদ্যালয় প্রশাসন বসে আলোচনার মাধ্যমে একটি সিদ্ধান্ত নিক। তাই আমরা ২৪ বা ৪৮ ঘণ্টা নয়, ৭২ ঘণ্টার আলটিমেটাম দিচ্ছি। ৭২ ঘণ্টার মধ্যে মার্চে হল খোলার বিষয়ে লিখিতভাবে নোটিস দিতে হবে।”

শিক্ষামন্ত্রীর সিদ্ধান্তের প্রসঙ্গে জুনাইদ বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয় স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। শিক্ষার্থীদের সুবিধা-অসুবিধা বিবেচনা করে বিশ্ববিদ্যালয় প্রশাসনকেই সিদ্ধান্ত নিতে হবে।”

সমাবেশের পর বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে গিয়ে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানকে স্মারকলিপি দেয় আন্দোলনকারীদের পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল।

তাদের সঙ্গে বৈঠক শেষে উপাচার্য আখতারুজ্জামান সাংবাদিকদের বলেন, “আগামীকাল সাড়ে ১০টায় আমাদের একাডেমিক কাউন্সিলের একটি জরুরি সভা আছে। সেখানে শিক্ষার্থীদের দাবির বিষয়টি আলোচনা করা হবে।”

তালা ভেঙে শিক্ষার্থীদের হলের ওঠার প্রসঙ্গে উপাচার্য বলেন, “আমাদের শিক্ষার্থীরা যথেষ্ট দায়িত্বশীল। তারা এ বিষয়ে দায়িত্বশীল আচরণ করবে বলে আমার বিশ্বাস।”

তিনি সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়ে বলেন, “প্যানডেমিক পরিস্থিতিতে পিসমিল (বিচ্ছিন্ন) সিদ্ধান্ত নেওয়া যায় না। এধরনের পরিস্থিতিতে হল খুলতে হলে জাতীয় সিদ্ধান্ত লাগবে। আমরা শিক্ষার্থীদের ভ্যাকসিনেশনের আওতায় এনে সবাইকে হলে ওঠানোর কথা ভাবছি।“

এর আগে স্বাস্থ্যবিধি মেনে অগ্রাধিকার ভিত্তিতে স্নাতক ও স্নাতকোত্তর পর্বের পরীক্ষার্থীদের জন্য মার্চের ১৩ তারিখ থেকে আবাসিক হলগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

হল খোলার পর পরীক্ষার্থীদের দুই সপ্তাহ প্রস্তুতির সময় দিয়ে ২৭ মার্চ থেকে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তও নেয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল।

তবে শিক্ষামন্ত্রীর ঘোষণার পরিপ্রেক্ষিতে ঢাকা বিশ্ববিদ্যালয় কী সিদ্ধান্ত নেবে, তা মঙ্গলবারের একাডেমিক কাউন্সিলে আলোচনা করা হবে বলে জানান উপাচার্য।