জুলহাজ-তনয় হত্যা: সাক্ষ্য দিলেন তিন বিচারিক হাকিম

অধিকারকর্মী জুলহাজ মান্নান ও তার বন্ধু মাহবুব তনয় হত্যা মামলায় ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালে সাক্ষ্য দিলেন এ মামলার তিন আসামির স্বীকারোক্তিমূলক জবানবন্দি গ্রহণকারী ঢাকার তিনজন মহানগর হাকিম।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2021, 01:42 PM
Updated : 22 Feb 2021, 01:42 PM

সোমবার জবানবন্দি দেওয়ার পর তাদের জেরা করেন আসামিপক্ষের আইনজীবীরা।

সাক্ষ্যদাতা হাকিমরা হলেন- আহসান হাবীব, মইনুল ইসলাম ও দেবব্রত বিশ্বাস।

আসামি শেখ আবদুল্লাহর ১৬৪ ধারার জবানবন্দি নিয়েছিলেন আহসান হাবীব, আসামি আরাফাত রহমানের জবানবন্দি নিয়েছিলেন দেবব্রত বিশ্বাস আর আসামি রশিদুননবী ভূইয়ার জবানবন্দি নিয়েছিলেন মো. নূরুননবী।

তাদের নিয়ে এ মামলায় রাষ্ট্রপক্ষে ১৮ জন সাক্ষ্য দিয়েছেন বলে নথিতে দেখা গেছে। আগামী ২৮ ফেব্রুয়ারি এ মামলার পরবর্তী দিন রেখেছেন বিচারক মো. মজিবুর রহমান।

গত বছরের ১৯ নভেম্বর আলোচিত এই হত্যা মামলায় অভিযোগ গঠন করা হয়। অভিযোগপত্রভুক্ত আসামিরা হলেন- সৈয়দ মোহাম্মদ জিয়াউল হক ওরফে মেজর জিয়া (চাকরিচ্যুত মেজর), আকরাম হোসেন, সাব্বিরুল হক চৌধুরী, জুনাইদ আহমদ ওরফে মওলানা জুনায়েদ আহম্মেদ ওরফে জুনায়েদ, মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন, আরাফাত রহমান, শেখ আব্দুল্লাহ ও আসাদুল্লাহ।

আসামিদের মধ্যে প্রথম চারজন পলাতক রয়েছেন। তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করেছেন তদন্ত কর্মকর্তা। পরের চারজন কারাগারে আছেন।

২০১৬ সালের ২৫ এপ্রিল রাজধানীর কলাবাগানের লেক সার্কাস রোডের বাড়িতে প্রবেশ করে ইউএসএইড কর্মকর্তা জুলহাজ মান্নান ও তার বন্ধু থিয়েটারকর্মী মাহবুব তনয়কে কুপিয়ে হত্যা করে সন্ত্রাসীরা।

ওই ঘটনায় কলাবাগান থানায় জুলহাজের বড় ভাই মিনহাজ মান্নান ইমন হত্যা মামলা এবং সংশ্লিষ্ট থানার এসআই মোহাম্মদ শামীম অস্ত্র আইনে আরেকটি মামলা দায়ের করেন।

নিহত জুলহাজ বাংলাদেশে নিযুক্ত প্রাক্তন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনার প্রটোকল কর্মকর্তা ছিলেন। নিহত তনয় নাট্য সংগঠন লোক নাট্যদলের শিশু সংগঠন পিপলস থিয়েটারে জড়িত ছিলেন।

একই ঘটনায় অস্ত্র আইনের মামলা এখনও তদন্তে রয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক