অনুবাদের সফটওয়্যার ‘আমার ভাষা’ চালু করল সুপ্রিম কোর্ট

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে আদেশ ও রায় ইংরেজি থেকে বাংলায় অনুবাদে সক্ষম একটি সফটওয়্যার চালু করেছে বাংলাদেশ সুপ্রিম কোর্ট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2021, 05:03 PM
Updated : 18 Feb 2021, 05:03 PM

বৃহস্পতিবার ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে ‘আমার ভাষা’ নামের এই সফটওয়্যার উদ্বোধন করা হয়।

ঢাকায় ভারতীয় হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে বলা হয়, সফটওয়্যারটি তৈরি করেছে একস্টেপ ফাউন্ডেশন অফ ইন্ডিয়া, যাদের মূল ‘অনুবাদ’ সফটওয়্যারটি ভারতে একইভাবে ইংরেজি থেকে বাংলাসহ অন্যান্য ভারতীয় ভাষায় অনুবাদ করার জন্য ব্যবহৃত হয়।

অনুবাদ সফটওয়্যারটিকে ২০১৯ সালের ২৬ নভেম্বর থেকে এসইউভিএএস (সুপ্রিম কোর্ট বিধিক অনুবাদ সফটওয়্যার) হিসেবে ব্যবহার করার নির্দেশ দিয়েছিল ভারতের সুপ্রিম কোর্ট।

অনুবাদ সফটওয়্যার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

আইনমন্ত্রী আনিসুল হক, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, আইন ও বিচার বিভাগের সচিব গোলাম সারোয়ার এবং ভারতীয় হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী অনুষ্ঠানে বক্তব্য দেন।

দোরাইস্বামী বলেন, ভারতে তৈরি এই অনন্য অনুবাদ সফটওয়্যার ইনস্টলেশনে অংশীদার হতে পেরে এবং শুভেচ্ছা স্বরূপ বিতরণ করতে পেরে ভারত অত্যন্ত সম্মানিত।

ভারতীয় হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী।

তিনি বলেন, “এই ধরনের সহযোগিতা কেবল ভারত এবং বাংলাদেশের মধ্যেই সম্ভব হতে পারে। কারণ বাংলা ভারতের অন্যতম স্বীকৃত ভাষা। এছাড়া ভারত এবং বাংলাদেশের উভয় বিচারিক ব্যবস্থার উৎস, বিধান ও ভাষা অভিন্ন।”

বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকীতে এবং একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তিন দিন আগে এই সফটওয়্যারটি চালু হওয়া বিশেষ গুরুত্ব রাখে বলে মন্তব্য করেন দোরাইস্বামী।

অনুষ্ঠানে ‘আমার ভাষা’ সফটওয়্যারটি নিয়ে একস্টেপ নির্মিত একটি ভিডিও প্রদর্শিত হয়।