জলবায়ু: মালদ্বীপকে সব সহযোগিতার আশ্বাস প্রধানমন্ত্রীর

মালদ্বীপের জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সব ধরনের সহযোগিতা দেওয়ার বিষয়ে আশ্বস্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2021, 03:48 PM
Updated : 10 Feb 2021, 03:48 PM

বুধবার সকালে বাংলাদেশ সফররত মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লা শহিদ গণভবনে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এ আশ্বাস দেন।

পরে প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম. এম. ইমরুল কায়েস বলেন, “ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) সভাপতি হিসেবে শেখ হাসিনা আশ্বাস দিয়েছেন যে, বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় মালদ্বীপকে সম্ভাব্য সব ধরনের সহযোগিতা করবে।

“এ সময় প্রধানমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলা করতে বাংলাদেশ এখন তার নিজস্ব ‘প্রশমন’ ও ‘অভিযোজন’ পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করছে।”

মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী দেশটিতে বসবাসরত বৈধ কাগজবিহীন বাংলাদেশিদের বৈধতা দেয়ার বিষয়ে তাদের আগ্রহের কথা প্রকাশ করেন বলে প্রেস সচিব জানান।

“তিনি প্রধানমন্ত্রীকে বলেন, যে সব বাংলাদেশি মালদ্বীপে অবস্থান করছেন, তাদের বিনামূল্যে কোভিড-১৯ এর ভ্যাকসিন দেওয়া হবে।”

মঙ্গলবার বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে দুটি সমঝোতা স্মারক (এমওইউএস) স্বাক্ষরের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী সন্তোষ প্রকাশ করেন।

বাংলাদেশ থেকে জনশক্তি নিয়োগের জন্য দুই দেশের মধ্যে একটি সুদৃঢ় কাঠামো স্থাপন এবং দ্বিতীয় স্মারকটি হলো ফরেন সার্ভিস ইনস্টিটিউট অব মালদ্বীপ ও ফরেন সার্ভিস একাডেমি অব বাংলাদেশের মধ্যে দুই দেশের ফরেন সার্ভিস কর্মকর্তাদের প্রশিক্ষণের উপর সহযোগিতার বিষয়ে চুক্তি দুটো হয়।

আব্দুল্লা শহীদ এ সময় বাংলাদেশের বিভিন্ন খাতে অসামান্য উন্নয়ন ও সাফল্যের জন্য প্রধানমন্ত্রীর নেতৃত্বের ভূয়সী প্রসংশা করেন।

তিনি বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শুধু বাংলাদেশ বা দক্ষিণ এশিয়াতেই নয়, বরং গোটা বিশ্বের জন্যও একজন অত্যন্ত গুরুত্বপূর্ণ নেত্রী।

বাংলাদেশের স্বাধীনতা দিবস ও মুজিব বর্ষের উৎসব উদযাপন অনুষ্ঠানে অংশ গ্রহণের জন্য মালদ্বীপের প্রেসিডেন্টকে আমন্ত্রণ জানানোয় সফররত পররাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে প্রতি শ্রদ্ধা জানিয়ে তিনি বলেন, বঙ্গবন্ধু শুধু বাংলাদেশেরই নয়,বরং গোটা বিশ্বের একজন মহান নেতা।

মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী কোভিড-১৯ মহামারি মোকাবেলায় মালদ্বীপকে চিকিৎসা সহায়তা দেওয়ায় বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।