ভারতের পররাষ্ট্রমন্ত্রীকে ঢাকা সফরের আমন্ত্রণ

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন নয়া দিল্লি সফররত বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2021, 03:32 PM
Updated : 28 Jan 2021, 03:32 PM

বৃহস্পতিবার বিকালে এই সাক্ষাতে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের পক্ষ থেকে ঢাকা সফরের আমন্ত্রণপত্র জয়শঙ্করের হাতে তুলে দেন তিনি।

দিল্লিতে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর বাসভবনে এই সাক্ষাৎ হওয়ার কথা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

সাক্ষাতে করোনাভাইরাস মহামারীর এই কঠিন সময়ে দুই দেশের সহযোগিতা এবং বাংলাদেশকে ২০ লাখ ডোজ করোনাভাইরাসের টিকা পাঠানোর জন্য ভারত সরকারকে ধন্যবাদ দেন পররাষ্ট্র সচিব।

দুই পক্ষের মধ্যে ঝুলে থাকা বিভিন্ন ইস্যুর দ্রুত সমাধানের পাশাপাশি সহযোগিতার নতুন জায়গা উন্মোচনের বিষয়ে আলোচনা করেন তারা।

একই সময়ে মুজিববর্ষ ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর পাশাপাশি দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৫০ বছর পূর্তির আয়োজন নিয়েও তারা আলোচনা করেন।

পররাষ্ট্র সচিব ভারতের পররাষ্ট্রমন্ত্রীকে বলেন, “চলতি বছরের মার্চে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরের জন্য অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছে বাংলাদেশের সরকার ও জনগণ।”

মোদীর সফরের আগের যে কোনো সময়ে ঢাকা সফরের জন্য বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর আমন্ত্রণপত্র জয়শঙ্করকে তুলে দেন পররাষ্ট্র সচিব মাসুদ।

চার দিনের সফরে বৃহস্পতিবার সকালে দিল্লির উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন পররাষ্ট্র সচিব। শুক্রবার ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলার সঙ্গে তার দ্বিপক্ষীয় বৈঠক হওয়ার কথা রয়েছে।