রোহিঙ্গা সঙ্কট নিয়ে আইইউবিতে দিনব্যাপী সম্মেলন অনুষ্ঠিত

ঢাকার বেসরকারি বিশ্ববিদ্যালয় ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-আইইউবিতে ‘রোহিঙ্গা: সিটি অন দ্য হিল’ শিরোনামে দিনব্যাপী এক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2021, 05:00 PM
Updated : 27 Jan 2021, 05:00 PM

সম্প্রতি আইইউবির স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোস্যাল সায়েন্সেসের গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গভর্নেন্স (জিএসজি) প্রোগ্রামের আয়োজনে রাজধানীর বসুন্ধরায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে রোহিঙ্গাদের আগমনের পর থেকে বাংলাদেশে মানবিক ও প্রত্যাবাসন চ্যালেঞ্জগুলো নিয়ে আলোচনা হয়।

অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রিটিশ হাই কমিশনার রবার্ট  ডিকসন। তিনি রোহিঙ্গা সঙ্কটের টেকসই এবং দ্রুত সমাধানের বিষয়ে আশা প্রকাশ করেন। 

রোহিঙ্গা সংক্রান্ত চ্যালেঞ্জ মোকাবিলায় এবং অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করায় যুক্তরাজ্য সব সময় বাংলাদেশের পাশেই রয়েছে বলে ব্রিটিশ হাই কমিশনার তার বক্তৃতায় উল্লেখ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অন মাইগ্রেশন-আইএমওর বাংলাদেশের চিফ অব মিশন জর্জি গিগেউরি এবং জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর’র সহকারী প্রতিনিধি ফুমিকো কাশিওয়া।

বক্তব্য রাখেন আইইউবি’র বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এ মতিন চৌধুরী এবং আইইউবি’র প্রতিষ্ঠাতা ট্রাস্ট এডুকেশন নিলুফার জাফরুল্লাহ।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ব ব্যাংকের বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেমবন এবং বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো।