প্রতিবন্ধীদের কোটা পুনর্বহালের দাবি

প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে  প্রতিবন্ধীদের জন্য এক শতাংশ কোটা পুনর্বহালের দাবি জানিয়েছে প্রতিবন্ধীদের সংগঠন বাংলাদেশ সোসাইটি ফর দ্য চেঞ্জ অ্যান্ড অ্যাডভোকেসি নেক্সাস (বি-স্ক্যান) নামের একটি সংগঠন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2021, 02:17 PM
Updated : 24 Jan 2021, 02:17 PM

শনিবার ‘সামাজিক সুরক্ষার মাধ্যমে প্রতিবন্ধী মানুষের কর্ম সৃজন’ শীর্ষক এক প্রাক-বাজেট ভার্চুয়াল আলোচনায় এই দাবি জানান বি-স্ক্যানের সাধারণ সম্পাদক সালমা মাহবুব।

আলোচনায় অংশ নিয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কর্মসংস্থানে প্রতিবন্ধী মানুষের কোটার বিষয়টির প্রতি পূর্ণ সমর্থন দেন বলে সংগঠনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বি-স্ক্যানের সমন্বয়ক ইফতেখার মাহমুদ।

ডব্লিউডিডিএফের নির্বাহী পরিচালক আশরাফুন্নাহার মিষ্টি বলেন, শুধু কর রেয়াত নয়, প্রতিবন্ধী মানুষের জন্য কর্মসংস্থানে যদি আর কিছু উদ্যোগ নেওয়া যেত তাহলে ভালো হত।

অস্ট্রেলিয়ার ফ্লিন্ডারস বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তি মোশাররফ হোসেন বলেন, “উন্নত দেশের প্রতিবন্ধী মানুষেরা অনেক সুযোগ-সুবিধা ভোগ করছে আর আমরা এখনো বেসিক অধিকারগুলোই পাচ্ছি না। আমাদের এ বিষয়ে আরও জোর দাবি জানাতে হবে সরকারের কাছে।”

দিনাজপুরের সংগঠন উত্তরণ প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার সাধারণ সম্পাদক আশরাফুল আলম বলেন, ভাতার টাকা বৃদ্ধি করা অত্যন্ত জরুরি। বিশেষ করে এই করোনাকালে এই টাকায় কিছুই হচ্ছে না।

বি-স্ক্যানের সাধারণ সম্পাদক সালমা মাহবুব বলেন, সরকারি চাকরির প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য এক শতাংশ কোটা পুনর্বহাল করা উচিত। প্রথম থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত অন্তত ২০৪১ সাল পর্যন্ত সব ক্ষেত্রে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বিশেষ নিয়োগের বিধান চালু করতে হবে।