শতবর্ষ পূর্তিতে আন্তর্জাতিক ওয়েবিনার করছে ঢাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ পূর্তি উপলক্ষে দেশ-বিদেশের খ্যাতিমান শিক্ষাবিদ, গবেষক ও অ্যালামনাইয়ের সদস্যদের নিয়ে গবেষণাধর্মী ছয়টি ওয়েবিনারের আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2021, 12:56 PM
Updated : 20 Jan 2021, 12:56 PM

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার সন্ধ্যায় ভিডিও কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে যুক্ত হয়ে এই ওয়েবিনারের উদ্বোধন করবেন।

বুধবার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান।

উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখবেন অর্থনীতিবিদ রেহমান সোবহান এবং বিশেষ অতিথি হিসেবে থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি।

চলতি বছর ১লা জুলাই প্রতিষ্ঠার একশ বছর পূর্ণ হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের। শতবর্ষ পূর্তি উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

কর্মসূচির অংশ হিসেবে ‘সেলিব্রেটিং দ্য হান্ড্রেড ইয়ার্স অব দ্য ইউনিভার্সিটি অব ঢাকা: রিফলেকশন ফ্রম দ্য অ্যালামনাই-ইন্টারন্যাশনাল অ্যান্ড ন্যাশনাল’ শীর্ষক এই আন্তর্জাতিক ওয়েবনারের আয়োজন করা হয়েছে।

জানুয়ারি থেকে জুন পর্যন্ত প্রতি মাসে একটি করে বিষয়ের উপর তিন দিনব্যাপী ওয়েবিনার অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার উদ্বোধনের পর ২২ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারি ‘হিস্ট্রি অব দ্য ইউনিভার্সটি অব ঢাকা অ্যান্ড হায়ার এডুকেশন ইন বাংলাদেশ’ শীর্ষক প্রথম ওয়েবিনার অনুষ্ঠিত হবে।

এরপর ২৫-২৭ ফেব্রুয়ারি ‘সায়েন্স ফর সোসাইটি’, ২৮-৩০ মার্চ ‘আর্টস, লিটারেচার অ্যান্ড কালচার’, ২৫-২৭ এপ্রিল ‘বিজনেস ফর সাস্টেইনেবলিটি’, ২৩-২৫ মে ‘সোশ্যাল সায়েন্স ফর লাইফ অ্যান্ড লিভিং’, ১৩-১৫ জুন ‘ফিউচারস অব হায়ার এডুকেশন’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে উপাচার্য বলেন, “এই ছয়টি ওয়েবিনারের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল গ্রাজুয়েট একটি প্ল্যাটফর্মে একত্রিত হতে পারবেন। ইতোমধ্যে অনেক গ্রাজুয়েট তাদের প্রবন্ধসমূহ জমাও দিয়েছেন। প্রায় শতাধিক গবেষণাধর্মী প্রবন্ধ এই ওয়েবমিনারে উপস্থাপন করা হবে। বিশ্ববিদ্যালয়ের নীতিনির্ধারক ও গবেষকরা ইতোমধ্যে এই ছয়টি থিমের উপর ভিত্তি করে প্রবন্ধসমূহ জমা নিয়েছেন।”

তিনি বলেন, ছয়টি ওয়েবিনারে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনের বিভিন্ন কৌশল, শিক্ষা ক্ষেত্রে এসডিজির বিভিন্ন দিক সর্ম্পকিত তথ্য-উপাত্ত গবেষণা পবন্ধে উপস্থাপন করা হবে। বিশ্ববিদ্যালয়কে চতুর্থ শিল্প বিপ্লব উপযোগী বিশ্ববিদ্যালয়ে কীভাবে রূপান্তর করা যায়, সে সম্পর্কিত বিভিন্ন তথ্য-উপাত্ত সেখানে পাওয়া যাবে। এছাড়া এখানে থাকবে দক্ষ মানবসম্পদ উন্নয়ন সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য। যারা রাষ্ট্র ও সমাজে বিভিন্ন পরিবর্তন নিয়ে কাজ করবে তাদের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ তথ্য-ভাণ্ডার হিসেবে কাজ করবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে সংযুক্ত বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ের খ্যাতিমান গবেষকরাও ওয়েবিনারে অংশ নেবেন বলে জানান অধ্যাপক আখতারুজ্জামান।

তিনি বলেন, “এসব ওয়েবিনারে আন্তর্জাতিকভাবে খ্যাতি সম্পূর্ণ প্রায় দুইশত বিশ্ববিদ্যালয় আমাদের সাথে যুক্ত হবে। তদেরকে আমরা ওয়েবিনারে অংশগ্রহণের জন্য চিঠি দিয়েছি। তারা আমাদের সাথে বিভিন্ন এজেন্ডায় অংশগ্রহণ করবেন। ইতোমধ্যে প্রায় ৫০টি বিশ্ববিদ্যালয় আমাদের সাথে যুক্ত হবেন বলে জানিয়েছেন।”

এছাড়া বাংলাদেশে উচ্চ শিক্ষার বিষয়ে প্রাক্তন শিক্ষার্থীদের ভাবনা এবং খ্যাতিমান পণ্ডিত, গবেষক ও বিশেষ করে যুক্তরাজ্যসহ ইউরোপের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে পারস্পরিক সহযোগিতামূলক চুক্তি ও সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে ১২-১৪ জুলাই লন্ডনে একটি আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করা হবে। সম্মেলনে সহযোগী প্রতিষ্ঠান হিসেবে থাকবে অ্যাসোসিয়েশন অব কমনওয়েলথ ইউনিভার্সিটিজ।

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মেয়ে অ্যানকে এই সম্মেলন উদ্বোধনের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।

সংবাদ সম্মলনে অন্যদের মধ্যে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উদযাপন কেন্দ্রীয় কমিটির সদস্য-সচিব ও উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এএসএম মাকসুদ কামাল এবং ওয়েবিনারের আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ইমতিয়াজ আহমেদ উপস্থিত ছিলেন।