দুদকের জিজ্ঞাসাবাদের মুখোমুখি ডেপুটি অ্যাটর্নি জেনারেল রূপা

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুল ফেরদৌসী রূপাকে জিজ্ঞাসাবাদ করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2021, 09:51 AM
Updated : 20 Jan 2021, 10:11 AM

বুধবার দুপুর আড়াইটা থেকে কমিশনের প্রধান কার্যালয়ে সংস্থাটির উপ-পরিচালক অনুসন্ধান কর্মকর্তা মোহাম্মদ ইব্রাহিম তাকে জিজ্ঞাসাবাদ শুরু করেন বলে দুদকের পরিচালক (জনসংযোগ) প্রনব কুমার ভট্টাচার্য্য জানিয়েছেন।

রূপাকে জিজ্ঞাসাবাদের বিষয়ে দুদক সচিব মুহা. আনোয়ার হোসেন সাংবাদিকদের বলেন, ক্ষমতার অপব্যবহার ও ঘুষ গ্রহণ ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে অনুসন্ধান কর্মকর্তা জান্নাতুল ফেরদৌসী রূপাকে তলব করেছিল। তিনি বিষয়টি নিয়ে উচ্চ আদালতে যান।

“আমাদের জানামতে, আদালত তাকে ২৭ জানুয়ারির মধ্যে দুদকে জবাব দেওয়ার নির্দেশ দেন। তিনি আজ বেলা ২টায় দুদকে এসেছে। সংশ্লিষ্ট কর্মকর্তা তার বক্তব্য গ্রহণ করছেন।”

এর আগে ডিসেম্বর মাঝামাঝিতে নোটিস পাঠিয়ে ২৭ জানুয়ারির মধ্যে রূপাকে তলব করে দ্বিতীয়বারের মত নোটিস পাঠান অনুসন্ধান কর্মকর্তা।

এতে জিজ্ঞাসাবাদের দিন রূপাকে তার জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্টের কপি সাথে আনতে বলা হয়।

এর আগে একই অভিযোগে জিজ্ঞাসাবাদের জন্য গত ৪ নভেম্বর রূপাকে তলব করেছিল দুদক। কিন্তু এই জিজ্ঞাসাবাদের বৈধতা চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে রিট আবেদন করেন ডেপুটি অ্যাটর্নি রূপা। পরে এক শুনানি শেষে গত ৩ ডিসেম্বর রিট আবেদনটি খারিজ করে দেয় হাই কোর্ট।

ওই সময় রূপা করোনাভাইরাসে আক্রান্ত থাকায় দুদকের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে ২৭ জানুয়ারি পর্যন্ত সময় দেন আদালত।
গত ২৮ অক্টোবর নোটিস পাঠিয়ে অনুসন্ধান কর্মকর্তা মোহাম্মদ ইব্রাহিম ডিএজি রূপাকে জিজ্ঞাসাবাদের জন্য ৪ নভেম্বর দুদকে হাজির হতে বলেছিলেন।

সেখানে বলা হয়, রাষ্ট্রের এই আইন কর্মকর্তা ‘বিভিন্ন অনিয়ম, দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার ও জালিয়াতির মাধ্যমে ঘুষ গ্রহণ করে জি কে শামীমসহ বিভিন্ন আসামির সাথে আঁতাত করে জামিন করিয়ে বিপুল অর্থ হাতিয়ে নেওয়াসহ জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন করেছেন’ বলে অভিযোগ রয়েছে দুদকের কাছে।