বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণে পরামর্শকের সঙ্গে চুক্তি

একটি পরামর্শক কোম্পানির সঙ্গে চুক্তির মধ্য দিয়ে মহাকাশে বাংলাদেশের দ্বিতীয় কৃত্রিম উপগ্রহ পাঠানোর প্রক্রিয়া শুরু হল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2021, 03:34 PM
Updated : 19 Jan 2021, 03:54 PM

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণ কার্যক্রমের অংশ হিসেবে এর ধরন ও প্রকৃতি নির্ধারণে মঙ্গলবার ফ্রান্সের কোম্পানি প্রাইসওয়াটারহাউজকুপার্স অ্যাডভাইজরি এসএএস এর সঙ্গে অনলাইনে এই চুক্তি হয়।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের প্রধান কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বিসিএসসিএল এর ব্যবস্থাপনা পরিচালক শাহরীয়ার আহমেদ চৌধুরী এবং পিডব্লিউসি স্পেস প্র্যাকটিস লিডারের পক্ষে ড. লুইগি স্ক্যারিয়া এই চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

২০১৮ সালের ১২ মে মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের মধ্য দিয়ে বাংলাদেশ স্যাটেলাইট নির্ভর সম্প্রচার ও যোগাযোগের ক্ষেত্রে স্বনির্ভরতা অর্জন করে।

২০১৮ সালে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ মহাকাশে উৎক্ষেপণের ঘোষণা দেওয়া হয়।

মন্ত্রী মোস্তাফা জব্বার মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট -২ উৎক্ষেপণ কার্যক্রমের আনুষ্ঠানিকতা ‍শুরুর দিনটিকে ‘একটি ঐতিহাসিক দিন’ হিসেবে বর্ণনা করেন।

তিনি বলেন, “এর মধ্য দিয়ে বাংলাদেশ আরও একটি নতুন যুগে পদার্পণ করেছে।”

দ্বিতীয় স্যাটেলাইটের প্রয়োজনীয়তা ব্যাখ্যা করে মন্ত্রী বলেন, “বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর ওপর নির্ভর করে আমরা চর ও দ্বীপসহ দুর্গম অঞ্চলের ডিজিটাল কানেকটিভিটি তৈরি করছি। আমরা বেতার ও টিভি চ্যানেলসমূহের সম্প্রচার অব্যাহত রাখছি। দেশের দুর্গম এলাকায় টেলিমেডিসিন কার্যক্রম অব্যাহত রেখেছি।”

বিসিএসসিএল চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. আফজাল হোসেন এবং বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বক্তৃতা করেন।

অন্যদের মধ্যে বিএসসিএল পরিচালনা পর্ষদের সদস্য ড. এসএম জাহাঙ্গীর আলম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।