অর্থপাচার: এনআরবি ব্যাংকের দুই পরিচালকের ব্যাংক হিসাবের তথ্য চায় দুদক

অবৈধ সম্পদ অর্জন ও বিদেশে অর্থপাচারের অভিযোগে এনআরবি ব্যাংকের দুই পরিচালক ও তাদের বাবার নামে বিভিন্ন ব্যাংক হিসাবের তথ্য চেয়ে বাংলাদেশ ব্যাংকের বিএফআইইউকে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2021, 01:47 PM
Updated : 17 Jan 2021, 01:47 PM

বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট-বিএফআইইউতে পাঠানো চিঠিতে আগামী ৩০ জানুয়ারির মধ্যে এনআরবি ব্যাংকের দুই পরিচালক নাফিহ রশিদ খান ও নাভিদ রশিদ খান এবং তাদের বাবা ও ব্যাংকটির শেয়ারহোল্ডার আমিনুর রশিদের তথ্য চাওয়া হয়েছে।

গত ১৩ জানুয়ারি অনুসন্ধান কর্মকর্তা দুদকের সহকারী পরিচালক মোহাম্মদ সিরাজুল হকের স্বাক্ষরে চিঠিটি বিএফআইইউর মহাব্যবস্থাপকের কাছে পাঠানো হয়েছে বলে কমিশনের এক কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

চিঠিতে বলা হয়, বিভিন্ন অনিয়ম ও দুর্নীতিসহ অবৈধ উপায়ে অর্জিত অর্থ বিভিন্ন ব্যাংকের বিপুল অংকের শেয়ার ক্রয়সহ মানিলন্ডারিংয়ের মাধ্যমে বিদেশে অর্থ পাচারসহ জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে।

বিভিন্ন ব্যাংকের মাধ্যমে মানিলন্ডারিং সংক্রান্ত অভিযোগের বিষয়ে সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে অভিযোগ সংশ্লিষ্ট ওই তিনজনের নামে দেশে-বিদেশে কোনো ব্যাংক হিসাব থাকলে তার হিসাব বিবরণী এবং স্থাবর ও অস্থাবর সম্পত্তি থাকলে তার বিবরণসহ সংশ্লিষ্ট নথিপত্র পর্যালোচনা করা প্রয়োজন বলে চিঠিতে বলা হয়।

এই জন্য তাদের নিজ নামে ও তাদের স্বার্থ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর হিসাব খোলার ফরম, কেওয়াইসি প্রোফাইল টিপি, এরআইডি, পাসপোর্ট, ট্রেড লাইসেন্স, টিআইএন সার্টিফিকেট এবং হিসাব বিবরণীসহ সংশ্লিষ্ট নথিপত্রের ছায়ালিপি সরবরাহের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য চিঠিতে বিআইএফআইইউয়ের মহাব্যবস্থাপককে অনুরোধ জানানো হয়।