২ মন্ত্রণালয়কে সঙ্গে নিয়ে শিশু কেন্দ্র উন্নত করার তাগিদ

স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে দেশের শিশু উন্নয়ন কেন্দ্রগুলোর সার্বিক ব্যবস্থাপনার উন্নয়নে দ্রুত পদক্ষেপ নিতে সমাজকল্যাণ মন্ত্রণালয়কে বলেছে সংসদীয় কমিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2021, 01:07 PM
Updated : 17 Jan 2021, 01:07 PM

রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়।

বৈঠক শেষে কমিটির সভাপতি রাশেদ খান মেনন বলেন, “কিশোর উন্নয়ন কেন্দ্রগুলোতে কোনো ঘটনা ঘটলে তখন তদন্ত কমিটি করে কিছু একটা ব্যবস্থা নেওয়া হয়। কিন্তু এসব কেন্দ্রে সমস্যা আছেই। এরমধ্যে অনেকগুলো ঘটনাই আমাদের সামনে আসছে। গত অগাস্টে মাসে যশোরে একটা ঘটনা ঘটেছে। প্রবেশন কর্মকর্তা নিয়ে সমস্যার কথা আইজিপি বলেছেন। ধারণক্ষমতার চেয়ে বেশি নিবাসী রয়েছে। সেজন্য কমিটি বলেছে সমাজকল্যাণ মন্ত্রণালয় একা নয়, স্বরাষ্ট্র ‍ও আইন মন্ত্রণালয়কে সঙ্গে নিয়ে যাতে দ্রুত এসব কেন্দ্রে সার্বিক ব্যবস্থাপনা উন্নয়ন করা যায় সে বিষয়ে ব্যবস্থা নিতে হবে।”

তিনি বলেন, “অনেকে অপরাধ করে সাজা কমানোর জন্য বয়স কম দেখায়। তখন কিশোর উন্নয়ন কেন্দ্রে তাদের রাখতে হয়। এরাই ওখানে নানারকম সমস্যা তৈরি করে। সেজন্য জন্মনিবন্ধন সঠিকভাবে করাটা গুরুত্বপূর্ণ। এ বিষয়গুলোও একা সমাজকল্যাণ মন্ত্রণালয়ের নয়।”

কমিটি কিশোর উন্নয়ন কেন্দ্রগুলোর আবাসন সংকট নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করে।

যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে গত অগাস্ট মাসে তিন কিশোর হত্যার ঘটনা ঘটে। পরে ডিসেম্বর মাসে সেখান থেকে সেখান থেকে পালায় আট কিশোর। কমিটির বৈঠকে এসব বিষয় নিয়েও আলোচনা হয়েছে।

কমিটির কার্যপত্র থেকে জানা গেছে, যশোর পুলেরহাটের শিশু উন্নয়ন কেন্দ্রের আসন সংখ্যা ১৫০। সেখানে রয়েছে ৩৪৭ জন।

সমাজসেবা অধিদপ্তরের তথ্য অনুযায়ী গাজীপুরের টঙ্গীতে আসনসংখ্যা ৩০০, সেখানে নিবাসীর সংখ্যা ৫৩৩। আর কোনাবাড়ীতে মেয়েদের জন্য উন্নয়ন কেন্দ্রের আসনসংখ্যা ১৫০, সেখানে আছে ৮৩ জন।

সংসদীয় কমিটি শিশুদের কাউন্সিলিং কার্যক্রমের উপর জোর দেওয়ার এবং নিবাসীদের বৃত্তিমূলক প্রশিক্ষণ দেওয়ার সুপারিশ করে।

বৈঠকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের দুস্থদের জন্য যে সকল কর্মসূচি/অনুদান ও ভাতা রয়েছে তার একটি জাতীয়ভিত্তিক ডাটাবেজ তৈরির সুপারিশ করা হয়।

এছাড়া বৈঠকে উপজেলা ভিত্তিক সমাজসেবা অফিসগুলোকে একই কমপাউন্ডে আনার সুপারিশ করা হয়।

বৈঠকে উত্তরাঞ্চলে রাজশাহী, পাবনা, ঠাকুরগাঁও জেলায় আদিবাসিরা যেন সমাজকল্যাণ অনুদান/ভাতা পায় সেটি তদারকি করার সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন, সাগুফতা ইয়াসমিন, কাজী কানিজ সুলতানা, আরমা দত্ত এবং আমন্ত্রিত অতিথি হিসেবে প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু অংশ নেন।