দুয়েকটি ‘নগণ্য’ ঘটনা ছাড়া সুষ্ঠু ও সুন্দর ভোট: ইসি সচিব

দ্বিতীয় ধাপের ৬০টি পৌরসভা নির্বাচনে ‘দুয়েকটি নগণ্য ঘটনা’ ছাড়া ‘সুষ্ঠু ও সুন্দর’ ভোট হয়েছে বলে দাবি করেছেন নির্বাচন কমিশনের জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2021, 01:14 PM
Updated : 16 Jan 2021, 01:18 PM

এ ধাপে ইভিএম ও ব্যালটে গড়ে ৬০-৭০% ভোট পড়েছে বলে ধারণা করছেন তিনি।

নির্বাচন কমিশনের জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর (ফাইল ছবি)

শনিবার ভোট শেষে সন্ধ্যায় নির্বাচন ভবনে ইসি সচিব আলমগীর সাংবাদিকদের  বলেন, “সার্বিক পরিস্থিতি অত্যন্ত ভালো ছিল। প্রচুর ভোটার উপস্থিতি ছিল। দুয়েকটি জায়গায় দুষ্কৃতিকারীরা অপচেষ্টা করেছে, আইনশৃঙ্খলা বাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে; এটা খুবই নগণ্য ঘটনা।

“সব মিলিয়ে এবার পৌরসভায় সুষ্ঠু ও একটা সুন্দর নির্বাচন হয়েছে।”

দ্বিতীয় ধাপের ৬০ পৌরসভায় সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়, বিকাল ৪টায় ভোট শেষে কেন্দ্রে কেন্দ্রে গণণার কাজ চলছে। ফল ঘোষণার প্রস্তুতিও চলছে।

২৯ পৌরসভায় ইভিএম এবং ৩১ পৌরসভায় ব্যালট পেপারে ভোট হয়েছে। অনেক এলাকায় ভোট বর্জন, অনিয়ম, গোলযোগ ও প্রার্থীদের পাল্টাপাল্টি অভিযোগ এসেছে।

ইসি সচিব জানান, বোয়ালমারীতে একটি কেন্দ্রে ব্যালটবাক্স ছিনিয়ে নেওয়ার অপেচষ্টা করলে কেন্দ্রটি স্থগিত করা হয়েছে। কিশোরগঞ্জেও একটি কেন্দ্রে ভোট বন্ধ করা হয়েছে।

বিভিন্ন এলাকায় গোলযোগ ও সহিংসতার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে সচিব বলেন, “৬০ পৌরসভার মধ্যে দুয়েকটি কেন্দ্রে হয়েছে, স্থগিতও করা হয়েছে।  দুষ্কৃতকারীদের এ ধরনের অপচেষ্টা থাকে ভোটকে বিতর্কিত করার জন্য, কিন্তু তারা সফল হয়নি।”

তিনি জানান, এবার পৌরসভায় ইভিএমে সর্বোচ্চ ৮০% ভোট পড়ার তথ্য এসেছে আড়ানি পৌরসভায়, সর্বনিম্ন কুলিয়ারচরে ৫৫% ভোট পড়েছে। এছাড়া ব্যালট পেপারে বোয়ালমারীতে ৭৫% এবং দিনাজপুরে সর্বনিম্ন ১৫% ভোট পড়ার তথ্য পাওয়া গেছে বিকালে। পূর্ণাঙ্গ তথ্য ভোট গণণা শেষে আসবে।

দুপুরে সাভারের তিনটি কেন্দ্র ঘুরে এসে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, এই নির্বাচনকে ‘অংশগ্রহণমূলক’ বলা যায় না।

তবে ইসি সচিব তা মনে করছেন না।

“নিরপেক্ষ নির্বাচন করছে নির্বাচন কমিশন,” বলেন তিনি।

গোলযোগের খবর

দ্বিতীয় ধাপের পৌরসভা ভোটে দেশের বিভিন্ন জায়গায় সহিংসতার ঘটনা ঘটেছে, অনিয়মের অভিযোগ তুলে বিভিন্ন জায়গায় ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন বিএনপির প্রার্থীরা। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রতিনিধিদের পাঠানো খবর:

দাগনভূঁঞা পৌরসভার একটি কেন্দ্রে হাতবোমার বিস্ফোরণ

ফেনীর দাগনভূঁঞা পৌরসভার একটি কেন্দ্রে হাতবোমার বিস্ফোরণে এক আনসার সদস্য আহত হয়েছেন।

পাবনার ঈশ্বরদীতে মারধর, কেন্দ্র থেকে বের করে দেওয়া এবং জোর করে নৌকায় সিল মারাসহ নানা অনিয়মের অভিযোগ তুলে পৌর নির্বাচন বর্জনের ঘোষণা দেন বিএনপির প্রার্থী।

কিশোরগঞ্জের কুলিয়ারচর পৌরসভায় বিএনপির মেয়র প্রার্থীর ভোট বর্জনের ঘোষণা

কিশোরগঞ্জে এজেন্টদের মারধর, কেন্দ্র থেকে বের করে দেওয়া এবং ইভিএমে জোর করে ভোট দেওয়ার অভিযোগ এনে কুলিয়ারচর পৌরসভা নির্বাচন বর্জনের ঘোষণা দেয় বিএনপি।

ঢাকার সাভার পৌরসভা নির্বাচনে বেশিরভাগ কেন্দ্রে বিএনপির কোনো এজেন্ট দেখা যায়নি। এ নিয়ে আওয়ামী লীগ ও বিএনপির মেয়র প্রার্থী ভিন্ন ভিন্ন বক্তব্য দিয়েছেন।

রাজশাহীর বাগমারা উপজেলার ভবানীগঞ্জ পৌরসভায় ভোট বর্জন করেছেন বিএনপির প্রার্থী।

কেন্দ্র দখল, এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেওয়াসহ নানা অনিয়মের অভিযোগ তুলে বাগেরহাটের মোংলাপোর্ট পৌরসভার নির্বাচনে ভোট বর্জন করেন বিএনপি মেয়র প্রার্থী মো. জুলফিকার আলী।

বরগুনায় পৌরসভা নির্বাচনের আগের রাতে আওয়ামী লীগের মেয়র প্রার্থীর অস্থায়ী প্রচার কার্যালয়ের কাছে ককটেল বিস্ফোরণের অভিযোগ উঠে।

ভোটের দিন হাসিমুখে আব্দুল কাদের মির্জা

তবে আলোচনায় থাকা নোয়াখালীর বসুরহাট পৌরসভার নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে। ক্ষমতাসীন দলের বিভিন্ন নেতার সমালোচনা করে আলোচনায় উঠে আসা নৌকা মার্কার মেয়র প্রার্থী আবদুল কাদের মির্জা তার জয়ের ব্যাপারে আশাবাদী।

প্রথম ধাপে ২৪ পৌরসভায় ইভিএমে ভোট হওয়ায় তেমন ছিল না গোলযোগ।

এবার দ্বিতীয় ধাপে অর্ধেক এলাকায় ব্যালট ও ইভিএমে ভোটে জোর- জবরদস্তিসহ বেশ অভিযোগ এল।

এ নিয়ে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারও উদ্বেগ প্রকাশ করেছেন।