সাকরাইন উৎসবে তাপসের হাতে ঘুড়ির নাটাই

পৌষ সংক্রান্তিতে পুরান ঢাকায় যে বর্ণিল উৎসব পালিত হয়ে আসছে যুগের পর যুগ, সেই সাকরাইন উৎসবে এবার নাম লেখাল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2021, 12:43 PM
Updated : 14 Jan 2021, 12:45 PM

এবারই প্রথম এই সিটি করপোরেশনের উদ্যোগে ১৪২৭ বঙ্গাব্দের ৩০ পৌষ (১৪ জানুয়ারি) বৃহস্পতিবার ঢাকার আকাশে হাজার হাজার ঘুড়ি ওড়ানো হল।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস দুপুরে পুরান ঢাকার পাতলা খান লেনে ডিএসসিসি সাকরাইন ঘুড়ি উৎসবের উদ্বোধন করেন। এ সময় নিজেও ঘুড়ি উড়ান ব্যারিস্টার তাপস।

উৎসবের উদ্বোধন করে তিনি বলেন, “আমাদের লক্ষ্য ঢাকার ঐতিহ্যকে লালন করা, সংরক্ষণ করা, পালন করা। সেই লক্ষ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এখন থেকে প্রত্যেক বছর এই আয়োজন করবে। এর মাধ্যমে আমরা ঢাকার সকল সংস্কৃতিকে বিশ্বব্যাপী তুলে ধরতে পারব।”

মেয়র বলেন, “এই প্রথম ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের উদ্যোগে ঘুড়ি উৎসব করা হচ্ছে। আমরা এই উৎসব ঢাকাব্যাপী ছড়িয়ে দেওয়ার উদ্যোগ গ্রহণ করেছি। ঢাকা দক্ষিণ সিটির আওতায় আজকে ৭৫টি ওয়ার্ডে ঘুড়ি উৎসব করা হচ্ছে। আনন্দ উৎসবের মাধ্যমে পুরো ঢাকাবাসী তা উপভোগ করছে।”
সাকরাইন উৎসব সামনে রেখে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে তাপস বলেছিলেন, এই উৎসব উপলক্ষে তার সিটি করপোরেশনের পক্ষ থেকে কাউন্সিলরদের কাছে ১০০ করে মোট ১০ হাজার ঘুড়ি সরবরাহ করা হবে। এর বাইরে আগ্রহীরা নিজেদের বাড়ির ছাদে ঘুড়ি উড়িয়ে উৎসবে অংশ নিতে পারবেন।

করোনাভাইরাসের মধ্যেও বাঙালির আনন্দ-উৎসব থেমে নেই মন্তব্য করে ফজলে নূর তাপস বলেন, “করোনা আমাদেরকে গত মার্চ থেকে অনেক ক্ষতি করেছে। তার মধ্যেও যে আমরা উৎসব করতে জানি, আনন্দ করতে জানি তা সাকরাইন উৎসবের মাধ্যমে আমরা বিশ্বব্যাপী জানাতে চাই।”