বিটকয়েন প্রতারণায় ‘কোটিপতি হয়েছেন’ তিনি

গাজীপুর থেকে মো. রায়হান হোসেন নামে এক যুবককে গ্রেপ্তার করে র‌্যাব বলেছে, অবৈধভাবে বিটকয়েনের (ভার্চুয়াল মুদ্রা) কেনা বেচা ও প্রতারণা করে কোটিপতি হয়েছেন তিনি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2021, 06:38 PM
Updated : 13 Jan 2021, 06:38 PM

গ্রেপ্তার রায়হান (২৯) সফটওয়্যার ডেভেলপমেন্ট কোম্পানির আড়ালে এই প্রতারণা চালিয়ে আসছিলেন বলে র‌্যাবের মিডিয়া উইংয়ের পরিচালক আশি বিল্লাহ জানান।

তিনি বলেন, মঙ্গলবার রাতে গাজীপুরের কালিয়াকৈর থানার সফিপুরের দক্ষিণপাড়ায় তার নিজের বাড়ি থেকে রায়হানকে গ্রেপ্তার করা হয়। এ সময় রায়হানের কাছ থেকে তার নামে থাকা ১৯টি জাতীয় পরিচয়পত্র ছাড়াও ২২টি সিম কার্ড, ২৭১টি বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্টের তালিকা উদ্ধার করা হয়েছে। এছাড়া একাধিক ব্যাংকের চেকবই ছাড়াও একটি কোটি টাকার অডি গাড়ির কাগজ পাওয়া গেছে। গাড়িটি কিছুদিন আগে একজনের কাছে বিক্রি করেছেন।

আশিক বিল্লাহ বলেন, “রায়হান প্রতিষ্ঠান খুলে বিটকয়েনের অবৈধ ব্যবসা চালিয়ে আসছিল। সে ক্রেডিট কার্ড হ্যাক করে বিটকয়েন কিনত। তাছাড়া বিভিন্ন ধরনের স্মার্ট ডিভাইস ব্যবহার করে দেশি-বিদেশি অনলাইন ব্যাংক হিসাব হ্যাক করে ৩৫ হাজার ইউএস ডলার হাতিয়ে নিয়েছে।”

বিশ্বের বিভিন্ন দেশের মানুষ রায়হানের ‘প্রতারণার শিকার’ হয়েছেন জানিয়ে এই র‌্যাব কর্মকর্তা বলেন, “সে তার প্রতিষ্ঠানের নাম ব্যবহার করে বিটকয়েনের মাধ্যমে একাধিক ব্যাংক হিসাব ব্যবহার করে অত্যন্ত সুকৌশলে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে বলে প্রাথমিক অনুসন্ধানে জানা গেছে।

“রাশিয়া, পাকিস্তান, নাইজেরিয়ার একটি গ্রুপের সাথে এই বিটকয়েনের অবৈধ ব্যবসা চালিয়ে আসছিল সে।”

আশিক বিল্লাহ জানান, অষ্টম শ্রেণি পাশ রায়হান ২০০৬ সালে ব্যক্তিগত আগ্রহে কম্পিউটারের উপর প্রশিক্ষণ নেন। পরে নিজে ওয়েব ডেভেলপিং-ডিজাইনিংয়ে কাজের পাশাপাশি ইউটিউব চ্যানেল চালিয়ে আসছিলেন। প্রতিষ্ঠানে শিক্ষিত, মার্জিত ছেলেদের নিয়োগ দিতেন যেন কেউ সন্দেহ করতে না পারে।

তার বিষয়ে আরও খোঁজ নেওয়ার পাশাপাশি অইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানান তিনি।