লন্ডন ফেরতদের ১৪ দিনের কোয়ারেন্টিন নিজের খরচে হোটেলে

যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন ধরন দ্রুত ছড়াচ্ছে বলে ওই দেশ থেকে কেউ বাংলাদেশে এলে বাধ্যতামূলকভাবে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকবে হবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2020, 08:07 PM
Updated : 28 Dec 2020, 10:59 PM

আগামী ১ জানুয়ারি থেকে এই নিয়ম কার্যকর হবে বলে সোমবার রাতে এক সরকারি তথ্যবিবরণীতে জানানো হয়েছে।

সেখানে বলা হয়, “মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে সোমবার রাতে এক ভার্চুয়াল সভা শেষে এই সিদ্ধান্ত জানানো হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী, সরকার নির্ধারিত হোটেলগুলোতে তারা নিজ খরচে থাকবেন।”

সরকার বলছে, অন্যান্য দেশ থেকে আসা যাত্রীদের ক্ষেত্রে কোভিড-১৯ পরীক্ষার সনদ সঙ্গে আনার যে বাধ্যবাধকতা রয়েছে, তা বহাল থাকছে। প্রয়োজন হলে পরে এ বিষয়ে আরও বিশদ জানানো হবে।

লন্ডন থেকে যারা বাংলাদেশে আসবেন তাদেরকে বাধ্যতামূলকভাবে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারিন্টিনে পাঠাতে অনুশাসন দিয়েছিল মন্ত্রিসভা।

ঢাকার দিয়াবাড়ী ও হজ ক্যাম্পে কোয়ারেন্টিনের ব্যবস্থা আছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব দুপুরে বলেছিলেন, “কিছু হোটেলের ব্যবস্থাও রাখা হবে।”

যুক্তরাজ্যে করোনাভাইরাসের অত্যন্ত সংক্রামক নতুন ধরনের দেখা মিললেও দেশটির সঙ্গে বাংলাদেশে এখনও বিমান যোগাযোগ বন্ধ করেনি।

লন্ডন থেকে আসা যাত্রীদের কোয়ারিন্টিনে কবে থেকে পাঠানো শুরু হবে, তা ঠিক করতে রাতে সংশ্লিষ্টদের নিয়ে বৈঠক করেন মন্ত্রিপরিষদ সচিব।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, পররাষ্ট্র সচিব, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনসচিব, সুরক্ষা সেবা সচিব, জননিরাপত্তা সচিব, স্বাস্থ্যসেবা সচিব, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ সচিব, তথ্য সচিব, নৌ সচিব,সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার, পুলিশের স্পেশাল ব্রাঞ্চের অতিরিক্ত পরিদর্শক, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, আইইডিসিআর-এর পরিচালক, বাংলাদেশ বিমানের ব্যবস্থাপনা পরিচালক, সিলেটের বিভাগীয় কমিশনার এবং হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালকরা ওই বৈঠকে অংশ নেন।

আরও পড়ুন