ঢাবির অধিভুক্ত ৭ কলেজের পরীক্ষাও নেওয়ার সিদ্ধান্ত

করোনাভাইরাস মহামারীর কারণে আটকে থাকা ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাতটি কলেজের স্নাতক ও স্নাতকোত্তর সমাপনী পরীক্ষাগুলো নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2020, 12:10 PM
Updated : 27 Dec 2020, 12:10 PM

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের কার্যালয়ে সাত কলেজের প্রধান সমন্বয়কারী মুহাম্মাদ আবদুল মঈনের সভাপতিত্বে এক বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

সাত কলেজের সমন্বয়কারী ও কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ আই কে সেলিম উল্লাহ খোন্দকার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এই তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, মহামারীর কারণে সাত কলেজের তিনটি পরীক্ষা অসম্পূর্ণ থেকে যায়। এর মধ্যে রয়েছে- মাস্টার্স শেষ পর্ব (২০১৬-১৭), মাস্টার্স প্রিলি (২০১৭-১৮), জাতীয় বিশ্ববিদ্যালয়ের পুরোনো ডিগ্রি স্পেশাল পরীক্ষা।

“আমরা এগুলোর কয়েকটি সাবজেক্টের পরীক্ষা নেওয়ার পর মহামারী শুরু হয়ে যায়। আগামী ১৪ জানুয়ারি থেকে মাস্টার্স শেষ পর্বের অসম্পূর্ণ পরীক্ষা শুরু হবে। এটার রুটিনও প্রকাশ করা হয়েছে। আর বাকি দুটির তারিখ নির্ধারণ হয়নি। তবে দুই-তিন দিন পর শুরুর কথা বলা হয়েছে।”

এছাড়া ২৫ জানুয়ারি থেকে স্নাতক চতুর্থ বর্ষের সমাপনী পরীক্ষা এবং আগামী ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে ২০১৮ সালের ডিগ্রি পাস তৃতীয় বর্ষ (২০১৫-১৬) ও ২০১৯ সালের স্নাতক তৃতীয় বর্ষের (২০১৬-১৭) পরীক্ষা শুরু হবে বলে জানান তিনি।

অধ্যকষ সেলিম বলেন, “এসব পরীক্ষার ফরম পূরণ চলছে। ডিগ্রি পাস তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের ২৮ ডিসেম্বর থেকে আগামী ১০ জানুয়ারি এবং ২০১৯ সালের স্নাতক তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের ২৭ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারির মধ্যে পরীক্ষার ফরম পূরণ করতে হবে। এ ছাড়া পুরোনো শিক্ষার্থীদের জন্য স্নাতক দ্বিতীয় বর্ষের বিশেষ পরীক্ষা দ্রুত শুরু করার প্রক্রিয়া চলছে।”

সাত কলেজের প্রধান সমন্বয়কারী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক মুহাম্মাদ আবদুল মঈন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শিক্ষার্থীদের দাবি, করোনা পরিস্থিতিসহ সার্বিকভাবে শিক্ষার্থীদের স্বার্থ বিবেচনায় নিয়ে সরকারের স্বাস্থ্যবিধি মেনে সাত কলেজের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

“যাদের পরীক্ষাগুলো আটকে ছিল অথবা টার্মিনালে ছিল, অগ্রাধিকার ভিত্তিতে তাদের পরীক্ষাগুলো নেওয়ার কথা বলা হয়েছে।”

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি এই সাতটি কলেজ হলো- ঢাকা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।

করোনাভাইরাস মহামারীর কারণে গত মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও কিছু পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয়।