বন্ধ পাটকল সচল করার সুপারিশ সংসদীয় কমিটির

দেশি-বিদেশি অর্থায়নে বন্ধ পাটকলগুলো আধুনিকায়ন ও সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে সচল করার পক্ষে অবস্থান জানিয়েছে সংসদীয় কমিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2020, 10:57 AM
Updated : 24 Dec 2020, 10:57 AM

এ বিষয়ে ব্যবস্থা নিতে সরকার প্রধানকে অনুরোধ করার সুপারিশ করেছে তারা। 

বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বৈঠকে বন্ধ ঘোষিত পাটকল শ্রমিকদের জাতীয় পরিচয়পত্র সংশোধনে সার্বিক সহযোগিতা প্রদান এবং মামলা প্রত্যাহার/নিষ্পত্তি করে অবসায়নকৃত শ্রমিক কর্মচারীদের জরুরি ভিত্তিতে সব ধরনের পাওনাদি পরিশোধের সুপারিশ করে কমিটি।

বাংলাদেশ জুট মিলস করপোরেশনকে (বিজেএমসি) একটি কার্যকর ও লাভজনক প্রতিষ্ঠান হিসেবে পুনরুজ্জীবিতকরণে কার্যকর পদক্ষেপ গ্রহণেরও  সুপারিশ করে কমিটি।

অব্যাহত লোকসানের কারণ দেখিয়ে সরকার গত জুন মাসে রাষ্ট্রায়ত্ত ২৬টি পাটকলের প্রায় ২৫ হাজার শ্রমিককে অবসরে পাঠিয়ে এগুলো বন্ধ করে দেয়।

এরপর পাটকলগুলো সরকারি-বেসরকারি অংশীদারিত্বে (পিপিপি) চালু করা হবে বলে সরকারের পক্ষ থেকে জানানো হলেও তা নিয়ে সন্দিহান শ্রমিকরা।

কমিটির সভাপতি মো. মুজিবুল হকের সভাপতিত্বে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, শাজাহান খান, শামসুন নাহার ও মো. আনোয়ার হোসেন (হেলাল) বৈঠকে অংশ নেন।