৪৩তম বিসিএসে আবেদনের সময় বাড়ানোর দাবি

করোনাভাইরাস মহামারীর কারণে যথাসময়ে স্নাতক শেষবর্ষের পরীক্ষা সম্পন্ন করতে না পারায় ৪৩তম বিসিএস পরীক্ষার আবেদনের সময় বাড়ানোর দাবি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2020, 10:52 AM
Updated : 10 Dec 2020, 10:52 AM

বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে ‘২০১৬-১৭ সেশনের শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে আয়োজিত মানববন্ধনে এই দাবি জানান তারা।

সরকারি চাকরিতে নিয়োগে গত ৩০ নভেম্বর ৪২তম বি‌শেষ এবং ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ ক‌রে‌ছে সরকা‌রি কর্ম ক‌মিশন (পিএসসি)।

৪৩তম বিসিএসে অংশ নিতে ৩১ ডিসেম্বর সকাল ১০টা থেকে আবেদন পূরণ করে ফি জমা দেওয়া যাবে। ৩০ জানুয়ারি সন্ধ্যা ৬টার মধ্যে আবেদন করতে হবে।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান স্নাতক শেষ বর্ষের শিক্ষার্থী জাবেদ কায়সার বলেন, “যদি ফাইনাল ইয়ারের শিক্ষার্থীরা ৪৩তম বিসিএসে অংশগ্রহণ করতে না পারে তাহলে আমাদের জীবন থেকে এক বা দেড় বছর চলে যাবে। কেননা ৪৪তম বিবিএসের সার্কুলার ২০২২ সালের আগে হওয়ার সম্ভাবনা ক্ষীণ।

“পিএসসির কাছে আমাদের দাবি থাকবে আবেদনের সময়সীমা যাতে গ্রহণযোগ্য সময় পর্যন্ত বৃদ্ধি করা হয়। আর বিশ্ববিদ্যালয় প্রশাসনও যেন বিসিএস পরীক্ষায় আবেদনের জন্য দ্রুত সময়ে পরীক্ষা নেয় অথবা বিকল্প উপায়ের কথা চিন্তা করে।”

২০১৬-১৭ শিক্ষাবর্ষের স্নিগ্ধা দেবনাথ বলেন, “অনার্স ফাইনাল ইয়ারের পরীক্ষা যাদের হয়ে গেছে, তারা বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করতে পারছে। আমাদের ক্ষেত্রে যেটা হয়েছে, করোনার কারণে একাডেমিক কার্যক্রম শেষ করতে পারিনি। যার কারণে আমরা ৪৩তম বিসিএস পরীক্ষাটি ধরতে পারছি না। এটি নিয়ে আমরা খুবই হতাশায় ভুগছি।

“প্রশাসন যদি আমাদের এই বিষয়টি মানবিকভাবে দেখে দ্রুত সময়ের মধ্যে পরীক্ষা নেয় এবং সরকারও যদি বিসিএস পরীক্ষার আবেদনের সময়সীমা বৃদ্ধি করে, তাহলে হতাশা কাটিয়ে উঠতে পারব।”

মানববন্ধন শেষে শিক্ষার্থীরা দ্রুত স্নাতক শেষবর্ষের পরীক্ষা নেওয়ার দাবি জানিয়ে উপাচার্যকে স্মারকলিপি দেন।