রাষ্ট্রপতির কাছে তিন দূতের পরিচয়পত্র পেশ

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে পরিচয়পত্র জমা দিয়েছেন বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়া, শ্রীলঙ্কা ও মিশনের নতুন দূত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2020, 02:55 PM
Updated : 3 Dec 2020, 02:55 PM

বৃহস্পতিবার মালয়েশিয়ার হাইকমিশনার হাজনাহ বিনতি মো. হাশিম, শ্রীলঙ্কার হাইকমিশনার সুদর্শন দীপাল সুরেশ সেনেভিরাতনে এবং মিশরের রাষ্ট্রদূত হায়তাম গোবাসি বঙ্গভবনে পৃথকভাবে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেন।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “নতুন দূতদের স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি বলেন, মালয়েশিয়া, শ্রীলঙ্কা ও মিশরের সাথে  বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত চমৎকার। প্রতিবেশী দেশসহ বিশ্বের সকল দেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নকে বাংলাদেশ অগ্রাধিকার দেয়।”

রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন, নতুন দূতরা দায়িত্ব পালনকালে বাংলাদেশের সাথে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাবেন।

তিনি বলেন, বর্তমান প্রেক্ষাপটে কূটনৈতিক সম্পর্কের পাশাপাশি দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বাংলাদেশ থেকে তৈরি পোশাক, ওষুধ, সিরামিকস, পাট ও পাটজাত পণ্য আমদানি করতে দেশগুলোর প্রতি আহ্বান জানান আবদুল হামিদ।

বাংলাদেশের জ্বালানি, যোগাযোগ ও অবকাঠামোসহ বিভিন্ন খাতে বিনিয়োগ বাড়াতে মালয়েশিয়া, শ্রীলঙ্কা ও মিশরের প্রতি আহ্বান জানান তিনি।

করোনাভাইরাসের কারণে বিশ্ব চরমভাবে বিপর্যস্ত উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, বিশ্বের সকল দেশ যাতে একই সময়ে করোনাভাইরাসে ভ্যাকসিন পায় সে ব্যাপারে জাতিসংঘ ও আন্তর্জাতিক সংস্থাসহ সকল দেশকে উদ্যোগ নিতে হবে।

করোনাভাইরাস সঙ্কট মোকাবেলায় সম্মিলিতভাবে উদ্যোগ নিতে জাতিসংঘ ও আন্তর্জাতিক সংস্থাসহ বিশ্বের সব দেশের প্রতি আহ্বান জানান তিনি।

প্রেস সচিব বলেন, করোনাভাইরাস মহামারী মোকাবেলা এবং বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতি অব্যাহত রাখতে সরকারের গৃহীত বিভিন্ন কার্যক্রমের প্রশংসা করেন রাষ্ট্রদূতরা।

সাক্ষাতকালে মালয়েশিয়া, শ্রীলঙ্কা ও মিশরের নতুন দূতরা বলেন, তারা বাংলাদেশের সঙ্গে নিজ নিজ দেশের বিদ্যমান সম্পর্ক জোরদারে সার্বিক প্রয়াস অব্যাহত রাখবেন। তারা দায়িত্ব পালনকালে রাষ্ট্রপতির সার্বিক সহযোগিতা কামনা করেন।

রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম শামীম উজ জামান, প্রেস সচিব জয়নাল আবেদীন এবং সচিব (সংযুক্ত) মো. ওয়াহিদুল ইসলাম খান এ সময় উপস্থিত ছিলেন।

এর আগে নতুন দূতরা বঙ্গভবনে পৌঁছালে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের একটি দল তাদের পৃথক ভাবে গার্ড অব অনার দেয়।