ভাস্কর্য বিরোধীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থার দাবি ঢাবি শিক্ষক সমিতির

ভাস্কর্যের বিরোধিতার নামে ‘উগ্র মৌলবাদী গোষ্ঠী’ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি অবজ্ঞা প্রদর্শন করছে মন্তব্য করে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2020, 11:51 AM
Updated : 3 Dec 2020, 11:51 AM

বৃহস্পতিবার শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক মো. লুৎফর রহমান এবং সাধারণ সম্পাদক অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, “আমরা গভীর উদ্বেগের সাথে লক্ষ করছি যে, সম্প্রতি একটি ধর্মান্ধ উগ্র মৌলবাদী সাম্প্রদায়িক গোষ্ঠী কর্তৃক রাজধানীর ধোলাইপাড়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণের বিরোধিতা করার নামে বাংলাদেশ রাষ্ট্রের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি কটাক্ষ ও অবমাননা প্রদর্শন করছেন, যা রষ্ট্রদ্রোহের শামিল।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণ বন্ধের হুমকির প্রতিবাদে সম্প্রতি টিএসসিতে বাংলাদেশ খেলাফত মজলিসের ভারপ্রাপ্ত মহাসচিব মামুনুল হকের কুশপুতুল দাহ করে মুক্তিযুদ্ধ মঞ্চ নামে একটি সংগঠন।

“আমরা মনে করি, উদ্দেশ্যপ্রণোদিতভাবে পাকিস্তানি কায়দায় ইসলামকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে করে হীন রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করার উদ্দেশ্য নিয়ে একটি গোষ্ঠী ভাস্কর্য আর মূর্তিকে একাকার করে সরলপ্রাণ মানুষকে বিভ্রান্ত করার অপচেষ্টায় লিপ্ত রয়েছেন।”

এতে বলা হয়, “তারা বঙ্গবন্ধুর ভাস্কর্যকে মূর্তির সাথে তুলনা করে এবং সুকৌশলে জাতির পিতার প্রতি অবমাননা প্রদর্শন করে রাষ্ট্রকে অস্থিতিশীল করার জন্য গভীর ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। জাতি এ ধরনের ষড়যন্ত্র অতীতে মেনে নেয়নি, ভবিষ্যতেও নেবে না।”

ভাস্কর্যের বিরোধিতাকারীদের শাস্তি দাবি করে বিবৃতিতে বলা হয়, “আমরা দেশবিরোধী অপশক্তির বিরুদ্ধে সোচ্চার থাকার জন্য দেশপ্রেমিক নাগরিকদের প্রতি অনুরোধ জানাই। আমরা উগ্র ধর্মান্ধ মৌলবাদী চক্রের অপচেষ্টার বিরুদ্ধে তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করছি। একই সাথে জাতির পিতার অবমাননাকারীদের রাষ্ট্রের প্রচলিত আইনের আওতায় কঠোর ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছি।”