‘ব্যানকোভিডের’ পরীক্ষামূলক প্রয়োগে আইসিডিডিআরবিকে রাখবে না গ্লোব বায়োটেক

কোভিড-১৯ এর টিকার পরীক্ষামূলক প্রয়োগের জন্য দেড় মাস আগে আইসিডিডিআরবির সঙ্গে যে সমঝোতা চুক্তি (এমওইউ) হয়েছিল তা বাতিল করা হয়েছে বলে জানিয়েছে গ্লোব বায়োটেক।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2020, 12:04 PM
Updated : 1 Dec 2020, 05:44 PM

মঙ্গলবার মঙ্গলবার গ্লোব ফার্মাসিউটিক্যালস লিমিটেডের প্রধান কার্যালয়ে এক অনুষ্ঠানে কোম্পানির চেয়ারম্যান মো. হারুনুর রশিদ এ ঘোষণা দেন।

এমওইউ বাতিল করার কারণ হিসেবে আইসিডিডিআরবির অনাগ্রহ এবং পরীক্ষা নিয়ে গুরুত্ব না দেওয়ার কথা তুলে ধরেছেন তিনি।

তবে বিষয়টি নিয়ে আইসিডিডিআরবি কর্তৃপক্ষ কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

গত ২৯ অগাস্ট টিকার পরীক্ষামূলক প্রয়োগের জন্য আইসিডিডিআরবির সঙ্গে কাজ শুরু করে গ্লোব বায়োটেক। দুই পক্ষের মধ্যে ২৪ সেপ্টেম্বর গোপনীয়তা চুক্তি (নন ডিসক্লোজার অ্যাগ্রিমেন্ট) এবং ১৪ অক্টোবর এমওইউ স্বাক্ষরিত হয়।

গ্লোব ফার্মাসিউটিক্যালসের চেয়ারম্যন হারুনুর রশিদ মঙ্গলবার বলেন, পরীক্ষামূলক প্রয়োগের জন্য প্রয়োজনীয় কার্যক্রম এগিয়ে নিতে গত তিন মাসে আইসিডিডিআরবির কোনো অগ্রগতি নেই।

“আমরা খুবই বিরক্ত এই বিষয়টি নিয়ে। এ কারণে গতকাল তাদের চিঠি দিয়ে বিষয়টি জানিয়ে দিয়েছি।”

গ্লোবের এই অবস্থানের প্রতিক্রিয়া জানতে চাইলে আইসিডিডিআরবির মিডিয়া ম্যানেজার তারিফুল ইসলাম খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এ বিষয়ে আইসিডিডিআরবি এখন কোনো কথা বলবে না।”

গ্লোব বায়োটেক লিমিটেড করোনাভাইরাসের টিকা তৈরির দৌড়ে থাকা একমাত্র বাংলাদেশি কোম্পানি, যার টিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড-১৯ ভ্যাকসিন ক্যান্ডিডেট তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে।

সারা বিশ্বে যেসব টিকা তৈরির কাজ হচ্ছে সেগুলো পর্যবেক্ষণ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর মধ্যে ক্লিনিক্যাল ট্রায়াল পর্যায়ে আছে এমন ৪২টি টিকার একটি তালিকা এবং ক্লিনিক্যাল ট্রায়ালের আগের অবস্থায় (প্রি-ক্লিনিক্যাল ট্রায়াল) থাকা ১৫৬টি টিকার আরেকটি তালিকা রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার। ওই তালিকায় বাংলাদেশের গ্লোব বায়োটেকের তিনটি টিকার নাম রয়েছে।

৩ জুলাই তেজগাঁওয়ে গ্লোব ফার্মাসিউটিক্যালসের প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলন করে গ্লোব বায়োটেকের পক্ষ থেকে করোনাভাইরাসের টিকা তৈরির চেষ্টার ঘোষণা দেওয়া হয়।

৫ অক্টোবর আরেক সংবাদ সম্মেলনে দাবি করা হয়, ইঁদুরের ওপর প্রয়োগ করে ‘ব্যানকোভিড’ সম্ভাব্য টিকা ‘কার্যকর ও সম্পূর্ণ নিরাপদ’ প্রমাণিত হয়েছে। এখন তারা ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদে (বিএমআসি) আবেদন করবে।

১৪ অক্টোবর টিকার পরীক্ষামূলক প্রয়োগের জন্য আইসিডিডিআরবির সঙ্গে গ্লোব বায়োটেকের এমওইউ স্বাক্ষরিত হয়।

পরে নতুন করোনাভাইরাস প্রতিরোধে বাংলাদেশের গ্লোব বায়োটেকের তৈরি করা সম্ভাব্য টিকার ক্লিনিক্যাল ট্রায়াল নেপালও আগ্রহ দেখায়।