ফেব্রুয়ারিতে টিকা পাওয়ার আশা স্বাস্থ্যসচিবের

আগামী বছর ফেব্রুয়ারি মাসেই করোনাভাইরাসের টিকা পাওয়া যাবে বলে আশা প্রকাশ করেছেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2020, 09:11 AM
Updated : 1 Dec 2020, 09:11 AM

বিশ্ব এইডস দিবস উপলক্ষ্যে মঙ্গলবার এক অনুষ্ঠানে তিনি বলেন, “করোনাভাইরাসের টিকার বিষয়ে বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে কথা হচ্ছে। যে টিকা‌ই আগে আসবে, সেটাই আনার চেষ্টা করা হবে।

“ফেব্রুয়ারিতেই ভ্যাকসিন পাব আশা করি। তবে তার চেয়ে বেশি দরকার স্বাস্থ্য বিধি মানতে হবে।”

ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ডের ভ্যাকসিনের তিন কোটি ডোজ সংগ্রহের জন্য গত ৫ নভেম্বর সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া এবং বাংলাদেশের বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সঙ্গে সরকার চুক্তি করেছে।

টিকা কেনার জন্য ১৬ নভেম্বর অর্থ বিভাগ স্বাস্থ্যসেবা বিভাগকে ৭৩৫ কোটি ৭৭ লাখ ৫০ হাজার টাকা বরাদ্দ দিয়েছে বলে সোমবার জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

মহামারী মোকাবেলায় যারা সামনে থেকে কাজ করছেন তাদের বিনামূল্যে টিকা দেয়ার পরিকল্পনা রয়েছে সরকারের।

টিকা পাওয়ার অগ্রাধিকারে গণমাধ্যমকর্মীদেরও রাখা হয়েছে বলে জানিয়ে সচিব আবদুল মান্নান বলেন, “সাংবাদিকরা নভেল করোনাভাইরাস মহামারিতে মাঠপর্যায়ে কাজ করছেন। এ কারণে তাদের অগ্রাধিকার দেওয়া হবে।”

অনুষ্ঠানে জানানো হয়, এ বছর এইডস আক্রান্ত হয়ে সারাদেশে ১৪১ জন মারা গেছেন। নতুন করে এইডস শনাক্ত হয়েছে ৬৫৮ জনের মধ্যে। নতুন শনাক্তদের মধ্যে ১২৪ জন রোহিঙ্গা। আক্রান্তের ৭৬ ভাগই পুরুষ বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবিএম খুরশীদ আলম, স্বাস্থ্য অধিদপ্তরের টিবি-এল অ্যান্ড এএসপির লাইন ডিরেক্টর মো. শামিউল ইসলাম উপস্থিত ছিলেন।