বালুমহাল থেকে অবৈধ উত্তোলন বন্ধে নীতিমালা হচ্ছে

নদী ভাঙন রোধে বালুমহাল থেকে অবৈধভাবে বালু তোলা বন্ধে একটি নীতিমালা করতে যাচ্ছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2020, 12:57 PM
Updated : 30 Nov 2020, 12:57 PM

ওই নীতিমালার আলোকে বালুমহালগুলোর পাশাপাশি সেখান থেকে কোন কোন ঠিকাদার বালু তুলতে পারবে সেই তালিকা করে ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে ‘বাংলাদেশ ব-দ্বীপ পরিকল্পনা-২১০০’ নিয়ে মন্ত্রিসভাকে অবহিত করা হয়; সে সময় বালুমহাল নিয়ে বিশেষ নির্দেশনা দেন সরকারপ্রধান।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সচিবালয়ে এক ব্রিফিংয়ে বলেন, বালুমহালগুলো যদি নিয়ন্ত্রণ করা না যায়, তবে তা নদীর ভাঙনের বড় কারণ হবে।

“এটা নিয়ে আমরা গত ৩/৪ মাস ধরে কেবিনেটে আন্তঃমন্ত্রণালয় অনেকগুলো মিটিং করেছি। আমরা প্রিসাইজ করেও দিয়েছি যে এখন থেকে বালুমহাল কীভাবে হবে।

“ভূমি সচিবকে সভাপতি করে একটি কমিটি গঠন করে গাইডলাইনও দিয়ে দিয়েছি যে কীভাবে নীতিমালা হবে। আশা করি, জানুয়ারির মধ্যে নীতিমালা হয়ে যাবে।”

ওই নীতিমালার আলোকে পানি উন্নয়ন বোর্ড এবং বিআইডব্লিউটিএ সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের সঙ্গে যোগাযোগ করে তাদের রিক্যুইজিশনের ভিত্তিতে জরিপ করে বালুমহাল ঠিক করে দেবে। এরপর পানি উন্নয়ন বোর্ড এবং বিআইডব্লিউটিএ’র টেকনিক্যাল কমিটি মতামত নিয়ে জেলা প্রশাসকেরা বালুমহালগুলো ডিক্লারেশন দেবে এবং ম্যাপসহ ওয়েবসাইটে দিয়ে দেবে। তা ডিসি অফিস এবং ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে থাকবে।

দরপত্র আহ্বান করে ঠিকাদারদের তালিকাও ওয়েবসাইটে দেওয়া হবে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, “পরবর্তীতে দরপত্র আহ্বান করে কতটুকু বালু নিতে পারবে, তা নির্ধারণ করে দেবে।

“তালিকার বাইরে ও বালুর পরিমাণের বাইরে কেউ বালু তুলতে পারবে না। এতে একটা সিস্টেমের মধ্যে চলে আসবে এবং বৈষম্যমূলকভাবে বালু উত্তোলন আশা করি আমরা খুব শিগগিরই বন্ধ করে দিতে পারব।”

সংবাদপত্রে বিজ্ঞাপন ও ওয়েবসাইটে বালুমহাল এবং বালুর পরিমাণ ও ঠিকাদারদের তালিকা প্রকাশ করা হবে।

আনোয়ারুল বলেন, “বালুর পরিমাণ নির্ধারণের জন্য মাল্টিবিম সার্ভে করা হবে। … এর ফলে ৩০ মিটার পর্যন্ত বালু ফেললে প্রি-ওয়ার্ক মেজারমেন্ট ও পোস্ট ওয়ার্ক মেজারমেন্ট থাকবে। ১ সেন্টিমিটার ফেললেও আসবে স্ক্রিনে। পানি উন্নয়ন বোর্ড ও বিআইডব্লিউটিএ ওই মাল্টি বিম দিয়ে সার্ভে করে দেবে। তারা প্রিসাইজলি বলে দিতে পারবে। আশা করি একটা বড় পরিবর্তন হবে আমাদের ম্যানেজমেন্টে।”