শিল্পকলায় ‍শুরু হচ্ছে নবীন শিল্পীদের প্রদর্শনী

ঢাকার শিল্পকলা একাডেমিতে আগামী সোমবার থেকে শুরু হচ্ছে ২২তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী।  

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2020, 04:30 PM
Updated : 29 Nov 2020, 04:30 PM

চিত্রকলা, ছাপচিত্র, ভাস্কর্য, প্রাচ্যকলা, কারুশিল্প, মৃৎশিল্প, গ্রাফিক ডিজাইন, আলোকচিত্র, স্থাপনাশিল্প, পারফরমেন্স আর্ট, নিউ মিডিয়া আর্টসহ চারুশিল্পের নানা মাধ্যমে এবার ৩৩৭ জন শিল্পীর ৩৬৮টি শিল্পকর্ম নির্বাচিত হয়েছে এই প্রদর্শনীর জন্য।

শিল্পকলা একাডেমির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সোমবার বিকালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের এই প্রদর্শনীর উদ্বোধন করবেন।

শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার গ্যালারি ১,৩,৫,৬ ও ভাস্কর্য গ্যালারিতে ৩০ নভেম্বর থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে ২২তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী।

শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগ জানিয়েছে, প্রদর্শনীতে ২১ থেকে ৩৫ বছরের ৫১৯জন শিল্পীর ১৩৫০টি শিল্পকর্ম জমা পড়ে।

চিত্রকলা, ছাপচিত্র, ভাস্কর্য, প্রাচ্যকলা, কারুশিল্প, মৃৎশিল্প, গ্রাফিক ডিজাইন, আলোকচিত্র, স্থাপনাশিল্প, পারফরমেন্স আর্ট, নিউ মিডিয়া আর্টসহ চারুশিল্পের এ সকল মাধ্যম থেকে শিল্পকর্ম নির্বাচকমণ্ডলী ৩৩৭ জন শিল্পীর ৩৬৮টি শিল্পকর্ম প্রদর্শনীর জন্য নির্বাচিত করেন।

শিল্পকর্ম নির্বাচক কমিটির সম্মানিত সদস্যরা হলেন- আইভি জামান, রশীদ আমিন, দুলাল চন্দ্র গাইন, হারুন অর রশীদ টুটুল, আলোকচিত্রী মফিজুল ইসলাম ও শাওন আকন্দ।

এছাড়া পুরস্কার মনোনয়নের জন্য বিচারকমণ্ডলীর সদস্যরা হলেন- নাইমা হক, আলোকচিত্রী নাসির আলী মামুন, মো. ইকবাল, মোস্তফা জামান মিঠু, আনিসুজ্জামান ও শেখ সাদী ভূঁইয়া।

সব মাধ্যমের শ্রেষ্ঠ পুরস্কার ‘নবীন শিল্পী চারুকলা পুরস্কার ২০২০’ এবং ফটোগ্রাফিসহ চারুশিল্পের ১১টি শাখায় এ বছরে প্রত্যেকটিতে একটি করে শ্রেষ্ঠ পুরস্কার প্রদান করা হবে। অর্থাৎ মোট পুরস্কারের সংখ্যা ১২টি।

সব মাধ্যমের শ্রেষ্ঠ পুরস্কারপ্রাপ্তদের জন্য থাকবে ১ লাখ টাকার চেক, সনদপত্র, মেডেল ও ক্রেস্ট এবং প্রত্যেক মাধ্যমের শ্রেষ্ঠ পুরস্কার প্রাপ্তদের জন্য থাকবে পঞ্চাশ হাজার টাকার চেক, সনদপত্র ও ক্রেস্ট।

করোনাভাইরাস মহামারীকালে সারা দেশের শিল্পী ও দর্শকরা ভার্চুয়াল গ্যালারির মাধ্যমে এই প্রদর্শনী উপভোগ করতে পারবেন। এছাড়াও প্রদর্শিত ছবিগুলো নিয়ে একটি ক্যাটালগ প্রকাশ করা হবে।

১৯৭৫ সালে প্রথম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনীর আয়োজন করে শিল্পকলা একাডেমি।