ডোমিনিকার সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের সূচনা

ক্যারিবীয় দ্বীপপুঞ্জের দ্বীপরাষ্ট্র কমনওয়েলথ অব ডোমিনিকার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছে বাংলাদেশ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2020, 10:05 AM
Updated : 25 Nov 2020, 10:05 AM

বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনে মঙ্গলবার এ বিষয়ে ডোমিনিকার সঙ্গে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা এবং কমনওয়েলথ অব ডোমিনিকার স্থায়ী প্রতিনিধি লরেন রুথ ব্যানিসরবার্টস চুক্তিতে সই করেন।

দুই দেশের রাষ্ট্রীয় প্রক্রিয়া শেষে অনুসমর্থনের পর চুক্তিটি চূড়ান্তভাবে কার্যকর হবে বলে জানানো হয়েছে সংবাদ বিজ্ঞপ্তিতে।

“এ চুক্তির আওতায় বাংলাদেশ ও ডোমিনিকা রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক এবং বিজ্ঞান ও মানবিক বিষয়সহ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন ক্ষেত্রে বন্ধুত্বপূর্ণ সহযোগিতার সম্পর্ক গড়ে তুলবে।”

ডোমিনিকা একটি কৃষিনির্ভর রাষ্ট্র হলেও ধীরে ধীরে সেখানে আধুনিক অর্থনৈতিক কাঠামো গড়ে উঠছে। প্রচুর বিদেশি বিনিয়োগ পাওয়ায় এবং যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ উন্নত বিশ্বের বাজারে শুল্কমুক্ত প্রবেশাধিকার থাকায় দেশটিতে দ্রুত শিল্পায়ন হচ্ছে।

কর্মকর্তারা বলছেন, এসব শিল্পে বাংলাদেশিদের জন্য কর্মসংস্থানের সুযোগ রয়েছে। তাছাড়া দেশটিতে তৈরি পোশাকসহ বিভিন্ন বাংলাদেশি পণ্য রপ্তানিরও সম্ভাবনা রয়েছে।

এ চুক্তির ফলে রপ্তানি বাজার সম্প্রসারণ ও কর্মসংস্থান বৃদ্ধি ছাড়াও বিভিন্ন আন্তর্জাতিক বিষয়ে পারস্পরিক সমর্থনের মাধ্যমে উভয় দেশ উপকৃত হতে পারে।

এর আগে গত অগাস্টে সেইন্ট কিটস অ্যান্ড নেভিসের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের সূচনা করেছিল বাংলাদেশ।