৩৪ লাখ টাকার ‘অবৈধ সম্পদের’ মামলা এক ব্যক্তির বিরুদ্ধে

মো. নাসির উদ্দিন ওরফে বাবুল নামের এক ব্যক্তির বিরুদ্ধে ৩৪ লাখ টাকার ‘অবৈধ সম্পদ’ অর্জন ও ‘অর্থ পাচারের’ মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2020, 04:52 PM
Updated : 22 Nov 2020, 04:52 PM

কমিশনের উপ-পরিচালক মো. মাসুদুর রহমান রোববার দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ মামলাটি করেন বলে পরিচালক (জনসংযোগ) প্রনব কুমার ভট্টাচার্য্য জানান।

মামলার এজাহার বলা হয়, নাসির উদ্দিন ওরফে বাবুল ২০১৯ সালের ২৯ অক্টোবর দুদকে দাখিল করা সম্পদ বিবরণীতে চার কোটি ২২ লাখ ১০ হাজার টাকার স্থাবর এবং ১২ লাখ ৫০ হাজার টাকার অস্থাবরসহ মোট চার কোটি ৩৪ লাখ ৬০ হাজার টাকার সম্পদ থাকার তথ্য দেন।

কিন্তু ওই সম্পদ বিবরণী যাচাই করে চার কোটি ৪৮ লাখ ৯৪ হাজার টাকার স্থাবর এবং ১৯ লাখ ৫০ হাজার টাকার অস্থাবর সম্পদসহ মোট চার কোটি ৬৮ লাখ ৪৪ হাজার টাকার সম্পদের তথ্য পেয়েছে দুদক।

দুদকের অনুসন্ধানে বাবুলের ৩৩ লাখ ৮৪ হাজার টাকার ‘জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ’ থাকার প্রমাণ পাওয়া যায় বলে এজাহারে উল্লেখ করা হয়েছে।

মামলায় ২০০৪ সালের দুদক আইনের ২৬(২) ধারায় ‘ভিত্তিহীন ও মিথ্যা তথ্য’ দেওয়ায় এবং ২৭(১) ধারায় অসাধু উপায়ে সম্পদের মালিকানা অর্জনের অভিযোগ আনা হয়েছে বাবুলের বিরুদ্ধে।

এছাড়া মানিলন্ডারিং প্রতিরোধ আইনের ২০১২ এর ৪(২) ও ৪(৩) ধারাতেও অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে। এজাহারে তাকে বর্ণনা করা হয়েছে ‘অর্থ পাচারকারী চক্রের সদস্য’ হিসেবে।

কৃষি ব্যাংকে ভুয়া এলসি খুলে কয়েকশ কোটি টাকা বিদেশে পাচারের একটি অভিযোগও নাসির উদ্দিন বাবুলের বিরুদ্ধে রয়েছে বলে দুদকের এক কর্মকর্তা জানান।