বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সাশ্রয়ী মূল্যে ডেটা দেবে জিপি

করোনাভাইরাস মহামারীর মধ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনলাইন শিক্ষা কার্যক্রম চালু রাখতে গ্রামীণফোনের (জিপি) সঙ্গে চুক্তি করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2020, 09:08 AM
Updated : 12 Nov 2020, 09:08 AM

এই সমঝোতা স্মারকের আওতায় দেশের সরকার-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকদের সাশ্রয়ী মূল্যে ইন্টারনেট ডেটা দেবে গ্রামীণফোন।

বৃহস্পতিবার ইউজিসির সচিব (অতিরিক্ত দায়িত্বে) ফেরদৌস জামান এবং গ্রামীণফোনের সিবিও কাজী মাহবুব নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন বলে কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সেখানে বলা হয়েছে, এই উদ্যোগে এগিয়ে আসার জন্য গ্রামীণ ফোনকে ধন্যবাদ জানিয়েছেন ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ।

তিনি বলেন, সংকটকালীন উচ্চশিক্ষাক্ষেত্রে গ্রামীণফোনের এ অংশগ্রহণ সময়ের দাবি। এর মাধ্যমে উচ্চশিক্ষায় অধ্যয়নরত শিক্ষার্থীদের বর্তমান সময়ের একটি গুরুত্বপূর্ণ চাহিদা পূরণ হবে।

“এটি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের অনলাইন শিক্ষা কার্যক্রমে ইতিবাচক ভূমিকা রাখবে। শিক্ষার্থীরা অনলাইন শিক্ষায় আরও বেশি মনোযোগী হবে।”

ভবিষ্যতে উচ্চ শিক্ষার উন্নয়নে দেশের বৃহৎ টেলিকম অপারেটর গ্রামীণফোন প্রয়োজনে এগিয়ে আসবে বলেও আশা করেন ইউজিসি চেয়ারম্যান।

করোনাভাইরাসের প্রকোপ বাড়ার পর গত ১৭ মার্চ থেকে বাংলাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। কওমি মাদ্রাসা বাদে সব শিক্ষা প্রতিষ্ঠানে আগামী ১৪ ডিসেম্বর পর্যন্ত ছুটি ঘোষণা করা আছে। মহামারীর কারণে এবার বার্ষিক পরীক্ষাও হচ্ছে না।

ইউজিসি সদস্য অধ্যাপক দিল আফরোজা বেগম, অধ্যাপক মো. সাজ্জাদ হোসেন, অধ্যাপক মুহাম্মদ আলমগীর, অধ্যাপক বিশ্বজিৎ চন্দ এবং অধ্যাপক মো. আবু তাহের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বক্তব্য দেন।