অনলাইনে ভর্তি পরীক্ষার সফটওয়্যারের সম্ভাবতা যাচাইয়ে কমিটি

যে সফটওয়্যার ব্যবহার করে সরকারি বিশ্ববিদ্যালগুলোর ভর্তি পরীক্ষা অনলাইনে নেওয়ার পরিকল্পনা হচ্ছে, তার সম্ভাব্যতা যাচাইয়ে একটি বিশেষজ্ঞ কমিটি করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2020, 07:59 PM
Updated : 29 Oct 2020, 07:59 PM

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের শিক্ষক হাফিজ মুহম্মদ হাসান বাবুসহ পাঁচজনকে নিয়ে এই কমিটি করা হয়েছে বলে ইউজিসির সচিব (অতিরিক্ত দায়িত্বে) ফেরদৌস জামান বৃহস্পতিবার সাংবাদিকদের জানিয়েছেন।

এই কমিটিকে আগামী ৩ নভেম্বরের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য মুনাজ আহমেদের তৈরি করা সফটওয়্যারটি যাচাই করতে বলা হয়েছে।

বৃহস্পতিবার ইউজিসির এক সভায় এই বিশেষজ্ঞ কমিটি গঠনের সিদ্ধান্ত হয়।

এই কমিটির সুপারিশের আলোকে শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি এবং পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা সভা করে পরবর্তী পদক্ষেপ নেবেন বলে কর্মকর্তারা জানিয়েছেন।

করোনাভাইরাস মহামারীর মধ্যে এবার সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইনে ভর্তি পরীক্ষা নেওয়ার পক্ষেই মত দিয়েছে বিশ্ববিদ্যালয় পরিরষদ।

এজন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক মুনাজ আহমেদ নূরের নেতৃত্বে তৈরি একটি সফটওয়্যারকে কাজে লাগাতে চান তারা।

তবে ইউজিসি কর্মকর্তারা বলছেন, নতুন এই সফটওয়্যার ব্যবহার করে আদৌ সফলভাবে ভর্তি পরীক্ষা নেওয়া সম্ভব হবে কি না, তা নিয়ে সংশয় রয়েছে।

এবার জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এইচএসসি পরীক্ষার্থীদের ফল মূল্যায়ন করা হবে। এই পরীক্ষায় ১৩ লাখ ৬৫ হাজারের বেশি শিক্ষার্থী থাকায় সবাই পাস করবেন।

বর্তমানে দেশে ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম চলছে। এর মধ্যে ৩৯টি বিশ্ববিদ্যালয়ের ৬০ হাজার আসনে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি হওয়ার সুযোগ পান উচ্চ মাধ্যমিক পার হওয়া শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়গুলো আলাদা আলাদা পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয় বলে এইচএসসি পাস করা শিক্ষার্থীদের দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ঘুরে ঘুরে পরীক্ষা দিতে হয়।

একই বিষয়ে ভর্তি হওয়ার পরীক্ষা দিতে শিক্ষার্থীদের ভিন্ন ভিন্ন বিশ্ববিদ্যালয়ের জন্য ভিন্ন ধরনের প্রস্তুতি নিতে হয়। আবার এক দিনে একাধিক বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার তারিখ পড়লে শিক্ষার্থীকে যে কোনো একটি শিক্ষা প্রতিষ্ঠান বেছে নিতে হয়।

শিক্ষার্থীদের এ দুর্ভোগ ও অভিভাবকদের ব্যয় লাঘবের জন্য গত কয়েক বছর ধরেই সমন্বিত একটি পরীক্ষার মাধ্যমে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির চেষ্টা করছিল শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি। বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদও এ বিষয়ে বিশ্ববিদ্যালয়গুলোকে নির্দেশনা দিয়েছিলেন।

কিন্তু বড় বিশ্ববিদ্যালয়গুলোর আপত্তিতে তা সম্ভব না হওয়ায় গতবছর ইউজিসি কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা গুচ্ছ পদ্ধতিতে নেয়।

এবারও সরকারের আহ্বানে সাড়া না দিয়ে বড় বিশ্ববিদ্যালয়গুলো ইতোমধ্যে আলাদাভাবে ভর্তি পরীক্ষা নেওয়ার তোড়জোড় শুরু করেছে।