জনস্বাস্থ্য ইনস্টিটিউটে পোশাক বিধি: পুরুষের টাকনুর ওপর, নারীদের হিজাব

জাতীয় জনস্বাস্থ্য ইনস্টিটিউটে কর্মরত মুসলিম ধর্মাবলম্বী কর্মকর্তা–কর্মচারীদের জন্য পোশাক বিধি নির্ধারণ করে বিজ্ঞপ্তি জারি করেছেন প্রতিষ্ঠানটির পরিচালক ডা. মুহাম্মদ আব্দুর রহিম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2020, 10:49 AM
Updated : 29 Oct 2020, 10:49 AM

গত ২৮ অক্টোবর তার স্বাক্ষরে এক বিজ্ঞপ্তিতে বলা হয়, “অত্র ইনস্টিটিউটের সকল কর্মকর্তা-কর্মচারীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, অফিস চলাকালীন সময়ে মোবাইল সাইলেন্ট/বন্ধ রাখা এবং মুসলিম ধর্মাবলম্বীদের জন্য পুরুষ টাকনুর ওপরে এবং মহিলা হিজাবসহ টাকনুর নিচে কাপড় পরিধান করা আবশ্যক এবং পর্দা মানিয়া চলার জন্য নির্দেশ প্রদান করা হল।”

সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে আলোচনা শুরু হলে পরিচালক আব্দুর রহিম তার মোবাইল ফোন বন্ধ করে দেন। তার অফিসের বিটিসিএল নম্বরে ফোন করা হলে ধরেন তার সহকারী। তিনি বলেন, “স্যার বাইরে আছেন।” 

পরে এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এবিএম খুরশীদ আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সরকারি চাকরিবিধি অনুসারে এটা তো উনি কোনোভাবেই করতে পারেন না। উনি এমন কোনো নোটিস দিতে পারেন না। পাগল নাকি!

“আমি মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বেশ কয়েকটি হাসপাতালের আধুনিকায়নের কাজে ঢাকার বাইরে আছি। ফিরে গিয়েই আমি এ বিষয়টি দেখব।”