করোনাভাইরাসে ‘নানাবিধ ঝুঁকিতে’ তরুণরা

করোনাভাইরাস মহামারীর মধ্যে দেশের তরুণরা শিক্ষা, পেশা ও মানসিক স্বাস্থ্যগত বিষয়ে ‘বড় ঝুঁকির মধ্যে আছে’ বলে এক ওয়েবিনারে বলা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2020, 07:58 PM
Updated : 28 Oct 2020, 07:58 PM

বুধবার অ্যাকশন এইড বাংলাদেশ ও ধ্রুবতারা ইয়ুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের ভার্চুয়াল আলোচনায় তরুণদের উন্নয়নে যুবনীতি-২০১৭ বাস্তবায়নে দ্রুত পদক্ষেপ নেওয়ার দাবি জানান আলোচকরা।

আলোচনায় অ্যাকশন এইড বাংলাদেশের ব্যবস্থাপক নাজমুল আহসান বলেন, “সরকারের যুবনীতি বাস্তবায়নের জন্য কর্মপরিকল্পনা গ্রহণের কথা থাকলেও গত চার বছরে তা শুরুই হয়নি। যুবনীতির কার্যকর বাস্তবায়নে রাজনৈতিক সদিচ্ছা ও প্রশাসনিক উদ্যোগ না থাকলে নীতিমালা শুধু প্রণয়নের মধ্যেই থেমে যাবে, যুবকদের উন্নয়নে কোনো কাজে আসবে না।”

বাজেট প্রণয়নের আগে তরুণ ও যুবকদের সাথে আলোচনার ওপর গুরুত্ব আরোপ করেন ধ্রুবতারা ইয়্যুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অমিয় প্রাপন চক্রবর্তী।

তিনি বলেন, “সরকারের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় যুবকদের প্রতিনিধিত্বের কোনো সুযোগ থাকে না। প্রয়োজনীয় বাজেট বরাদ্দ এবং যুবনীতি বাস্তবায়ন ও মনিটরিং প্রক্রিয়ায় শহরের মতো গ্রামীণ যুবকদেরও অংশগ্রহণের সুযোগ সৃষ্টি করতে হবে।”

মহামারীর নতুন বাস্তবতার সাথে খাপ খাইয়ে নিতে ও জলবায়ু পরিবর্তনের মতো বৈশ্বিক সংকট মোকাবেলায় তরুণদের অংশগ্রহণের সুযোগ নিশ্চিতের সুপারিশও করা হয় আলোচনায়।