বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে গুচ্ছ পরীক্ষার দাবি সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের

করোনাভাইরাস মহামারীকালে শিক্ষার্থীদের ভোগান্তির কথা বিবেচনা করে সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে আলাদা আলাদা পরীক্ষা না নিয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2020, 06:15 PM
Updated : 28 Oct 2020, 06:15 PM

বুধবার সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সভাপতি আল কাদেরী জয় ও সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্স এক যৌথ বিবৃতিতে এই দাবি জানান।

তারা বলেন, অনলাইনের চেয়ে সশরীরে পরীক্ষা নেওয়াটিই ভালো। তবে প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের জন্য আলাদা আলাদা করে পরীক্ষা নেওয়ার চেয়ে গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হলে শিক্ষার্থীদের ভোগান্তি অনেকাংশেই কমানো সম্ভব।

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার সুবিধা তুলে ধরে বিবৃতিতে বলা হয়, এতে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা সম্পন্ন করা সহজ হবে এবং করোনাভাইরাস সংক্রমণের যে আশঙ্কা আছে তাও অনেকাংশে কমে যাবে। পাশাপাশি আবেদনের খরচ, ভর্তি পরীক্ষা আয়োজনের খরচ, যাতায়াত খরচ সহ আর্থিক দিক দিয়েও শিক্ষার্থীদের ভোগান্তি লাঘব হবে।

করোনাভাইরাস মহামারীর মধ্যে এবার সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইনে ভর্তি পরীক্ষা নেওয়ার পক্ষে মত দিয়েছে বিশ্ববিদ্যালয় পরিষদ। এদিকে সরকারের পক্ষ থেকে গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা নিতে বলা হচ্ছে।   

তবে ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় নিজেদের মতো পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এবং তা সশরীরে উপস্থিতিতে।

অনলাইনে ভর্তি পরীক্ষা নেওয়া ‘চরম বিভ্রান্তিকর’ হবে বলে মনে করছে ছাত্র ফ্রন্ট।