প্রতারণার মামলায় দেবাশীষ বিশ্বাসের জামিন

প্রতারণার অভিযোগে করা এক মামলায় চলচ্চিত্র নির্মাতা দেবাশীষ বিশ্বাসকে টাকা ফেরত দেওয়ার শর্তে বাদীর আইনজীবীর জিম্মায় জামিন দিয়েছেন ঢাকার এক মহানগর হাকিম।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2020, 11:28 AM
Updated : 28 Oct 2020, 01:59 PM

অভিযোগে উল্লিখিত টাকা বৃহস্পতিবার ফেরত দেওয়ার প্রতিশ্রুতি দিলে ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আসাদুজ্জামান নূর বুধবার তার জামিন আবেদন মঞ্জুর করেন।

দেবাশীষ বিশ্বাস বুধবার আদালতে আত্মসমর্পণ করে তার বিরুদ্ধে হওয়া প্রতারণা মামলায় জামিন আবেদন করেছিলেন। এসময় ঢাকার এ বিচারক তাকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছিলেন।

কিছুক্ষণ পর আসামির আইনজীবী জাহাঙ্গীর হোসেন, মাহফুজুর রহমান এবং বাদীর আইনজীবী খন্দকার মুহিবুল হাসান আপেলের মাধ্যমে চুক্তি অনুযায়ী নেওয়া টাকা ফেরত দেওয়ার প্রতিশ্রুতিতে পুনরায় জামিন আবেদন করেন দেবাশীষ। সেই শর্তে তার জামিন মঞ্জুর করেন বিচারক।।

মামলার অভিযোগ থেকে জানা গেছে, ২০১৯ সালের ৩০ জুলাই পিএনটিভি ইউটিউব চ্যানেলের মালিক ঢাকার রূপনগরের লিটন সরকার ইমন নামে একব্যক্তির সঙ্গে একটি বাণিজ্যিক চুক্তি করেন দেবাশীষ বিশ্বাস।

চুক্তি অনুযায়ী দেবাশীষের মা গায়েত্রী বিশ্বাস প্রযোজিত চারটি বাংলা চলচ্চিত্র মায়ের মর্যাদা, শুভ বিবাহ, অপেক্ষা এবং অজান্তে ইউটিউব চ্যানেলে প্রচার করতে ৬০ বছরের জন্য ১ লাখ ৪০ হাজার টাকায় কিনে নেয় পিএনটিভি ইউটিউব চ্যানেল।

তিনি ছবিগুলো ইউটিউব চ্যানেলে আপলোড করলে অন্য একটি ইউটিউব চ্যানেল কর্তৃপক্ষ তার চ্যানেল বন্ধ করে দেন।

পরে খোঁজ নিয়ে বাদী জানতে পারেন ২০১৭ সালে এ চারটি চলচ্চিত্র ইউটিউব চ্যানেলে আপলোড করার আগেই আসামিরা অন্য কারো কাছে বিক্রি করেছিলেন। যার ফলে ওই ইউটিউব চ্যানেল কর্তৃপক্ষ কপিরাইট ইস্যুতে ছবিগুলো আপলোড করার পর লিটন সরকার ইমনের চ্যানেল বন্ধ করে দেয়।

ওই ঘটনায় ২০১৯ সালের ৮ সেপ্টেম্বর ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে লিটন সরকার ইমন বাদী হয়ে দেবাশীষ বিশ্বাসের নামে প্রতারণার মামলা করেন। 

আদালতের সমন পেয়ে গত ২১ অক্টোবর দেবাশীষ ও তার মা হাজির না হওয়ায় তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

বাদীর আইনজীবী খন্দকার মুহিবুল হাসান আপেল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, মামলার অপর আসামি গায়েত্রী বিশ্বাস কোভিড-১৯ এ আক্রান্ত বলে আদালতে আসতে পারেননি। তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে।