করোনাকালেও প্রমাণিত হল আমরা বীরের জাতি: পররাষ্ট্রমন্ত্রী

করোনাভাইরাস মহামারীর মধ্যে বাংলাদেশের ৫.২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জন নিয়ে উচ্ছ্বসিত পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন একে ‘বীরের জাতির প্রমাণ’ হিসেবে দেখছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2020, 06:18 PM
Updated : 27 Oct 2020, 06:18 PM

মঙ্গলবার এক অনুষ্ঠানে তিনি বলেন, “করোনাভাইরাসের মধ্যে এশিয়ার সবগুলো দেশের মধ্যে বাংলাদেশের প্রবৃদ্ধি সবচেয়ে বেশি।

“বিশ্ব ব্যাংক ও আইএমএফ যখন ধারণা করেছিল বিশ্বের কোনো দেশের জিডিপি প্রবৃদ্ধি ১.৩৮ থেকে ৩.৩৮ শতাংশের বেশি হবে না, তখন বাংলাদেশের প্রবৃদ্ধি ৫.২ শতাংশ। এটা অভাবনীয় সাফল্য। করোনাকালেও প্রমাণিত হলো আমরা বীরের জাতি।”

শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ভবনে ’আর্ট এগেনস্ট করোনা’ শীর্ষক মাসব্যাপী চিত্রকর্ম প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে তার এই বক্তব্য আসে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, “করোনাভাইরাস মহামারীতে বন্ধুপ্রতীম দেশগুলোকে প্রবাসী বাংলাদেশিদের খাবারসহ চিকিৎসার ব্যবস্থার অনুরোধ করা হয়েছিল। তারা আমাদের কথা রেখেছেন।

“প্রবাসী বাংলাদেশিদের সাহায্যের জন্য বাংলাদেশের বৈদেশিক মিশনসমূহে অর্থ পাঠানো হয়েছিল। দেশের প্রবাসী বাংলাদেশিদের পরিবারকে সহায়তার জন্য দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় বিশেষ ব্যবস্থা রেখেছে।”

তিনি আরও বলেন, “বিভিন্ন দেশে বাংলাদেশের তৈরি পোশাক খাতের অর্ডার বাতিল হওয়ার পর আমাদের প্রচেষ্টায় বাতিল হওয়া অর্ডারের ৪০% পুনরুদ্ধার করা সম্ভব হয়েছে।

“এক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের সাথে আলাপ করেছেন যাতে তারা আমাদের এই সাপ্লাই চেইন নষ্ট না করেন। বর্তমানে তৈরি পোশাক শিল্প অন্যান্য সময়ের চেয়ে ভালো করছে; প্রতি মাসে ৩ বিলিয়ন ডলারেরও বেশি রপ্তানি করা হচ্ছে।”

বাংলাদেশে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী মোমেন।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, সংস্কৃতি সচিব বদরুল আরেফীন, চিত্রশিল্পী জামাল আহমেদ বক্তব্য দেন।