বাংলাদেশে কর্মপরিকল্পনায় রোহিঙ্গাদের অগ্রাধিকার অস্ট্রেলিয়ার

কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থী ও স্থানীয় জনগোষ্ঠীর জন্য মানবিক সহায়তাকে অগ্রাধিকার দিয়ে আগামী দুই বছর বাংলাদেশে কার্যক্রমের পরিকল্পনা প্রকাশ করেছে অস্ট্রেলিয়া সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2020, 03:19 PM
Updated : 27 Oct 2020, 03:19 PM

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ২০২০ থেকে ২০২১ সময়ে বাংলাদেশের জন্য কোভিড-১৯ সম্পর্কিত উন্নয়ন প্রতিক্রিয়া পরিকল্পনা প্রকাশ করার কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দীর্ঘমেয়াদে অর্থনৈতিক প্রবৃদ্ধি, অন্তর্ভুক্তিমূলক শিক্ষা, দক্ষতার উন্নয়ন এবং বেসরকারি খাতে সমর্থন ও বিনিয়োগ করার বিষয়ে লক্ষ্য দিচ্ছে অস্ট্রেলিয়া।

নারী, কন্যা শিশু এবং শারীরিক ও মানসিকভাবে বিশেষ চাহিদা সম্পন্নদের বিশেষ সুরক্ষা দেওয়ার ক্ষেত্রে জোর দেওয়া হবে বলে জানিয়েছে হাই কমিশন।

অস্ট্রেলিয়া বলছে, কোভিড-১৯ সম্পর্কিত প্রোগ্রামগুলো মূল সরকারি উদ্যোগের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ রাখতে একসাথে কাজ করবে দুই দেশের সরকার।

অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিনকে উদ্ধৃত করে বিজ্ঞপ্তিতে বলা হয়, “বাংলাদেশ সরকার অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা চূড়ান্ত করছে এবং কোভিড-১৯ থেকে পুনরুদ্ধার কৌশল অন্তর্ভুক্ত করা হয়েছে। আমরা বিশ্বাস করি, অস্ট্রেলিয়ার কোভিড-১৯ প্রতিক্রিয়া পরিকল্পনা বাংলাদেশ সরকারের অগ্রাধিকারগুলোর সাথে সামঞ্জস্যপূর্ণ হবে।”

হাই কমিশন জানিয়েছে, কোভিড-১৯ প্রতিক্রিয়া পরিকল্পনা অস্ট্রেলিয়ার সম্প্রতি প্রকাশ হওয়া পুনরুদ্ধারের জন্য অংশীদারিত্ব উন্নয়ন কৌশলের অংশ, যা কোভিড-১৯ মহামারীর প্রভাব মোকাবেলায় বিশ্বজুড়ে অস্ট্রেলিয়া অংশীদারদের সাথে কীভাবে কাজ করবে তার একটি রূপরেখা।