‘মাদক, নারী সহিংসতা ও কিশোর অপরাধ একই বৃত্তে’

ধর্ষণের বিরুদ্ধে আন্দোলনের পাশাপাশি মাদক ও কিশোর অপরাধের বিরুদ্ধেও সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে বলে জানিয়েছেন বাংলাদেশ নারী ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক শাহানা ফেরদৌসী লাকী।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2020, 02:00 PM
Updated : 24 Oct 2020, 02:00 PM

শনিবার বিকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে নারী ঐক্য পরিষদ আয়োজিত মানববন্ধনে তিনি বলেন, “মাদক, নারী সহিংসতা ও কিশোর অপরাধ এক বৃত্তে বাঁধা। একটি ছাড়া আরেকটা হয় না।”

শাহানা বলেন, “সমাজের সহিংসতা দূর করতে আমাদের মূল জায়গায় আঘাত করতে হবে। সেটি হচ্ছে মাদকমুক্ত সমাজ গড়তে হবে।আমাদের তরুণ সমাজকে সুস্থভাবে বেড়ে উঠতে দিতে হবে।

“রাষ্ট্র ধর্ষণ প্রতিরোধে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড আইন করেছে। কিন্তু মৃত্যুদণ্ড কি এর সমাধান হচ্ছে? প্রতিদিন ধর্ষণের ঘটনা ঘটেই চলছে। আমাদেরকে এসব সহিংসতার মূল উৎস খুঁজতে হবে। আজকে ধর্ষণের মতো মাদক ও কিশোর অপরাধও বেড়ে চলছে। সরকারের প্রতি আমাদের আহ্বান থাকবে, মাদক ও কিশোর অপরাধ প্রতিরোধেও ব্যবস্থা নিন।”

মানববন্ধনে লিখিত বক্তব্যে সংগঠনের সদস্য জাহেদা আক্তার শাহিন বলেন, “সম্প্রতি ঢাকা ও সিলেট এমসি কলেজে সংগঠিত সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় সাধারণ শান্তিপ্রিয় জনগণের সাথে আমরাও উদ্বিগ্ন ও শঙ্কিত। মাদকের সর্বগ্রাসী আগ্রাসন, ধারাবাহিক ধর্ষণ, হত্যা ও সহিংসতার ঘটনা বর্বর আদিম যুগের কথায় মনে করিয়ে দেয়।

“এহেন নারকীয় পরিস্থিতি বর্তমান সরকারের উন্নয়ন নীতি ও নারীর ক্ষমতায়ন ও অগ্রগতির পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে, যা সরকারের গৃহিত ও অর্জিত সকল সাফল্যকে ম্লান করে দেবে। তাই দ্রুত বিচারের মাধ্যমে শাস্তির নিশ্চয়তার বিধান করে নারী নির্যাতন বন্ধ করতে হবে এবং একই সাথে মাদকের আগ্রাসনও বন্ধ করতে হবে। সমাজে আইনের শাসন প্রতিষ্ঠা করতে হবে।নারী ও শিশুর সর্বোপরি সাধারণ জনগণের নিরাপত্তা ও মানবাধিকার নিশ্চিত করতে হবে।”

মানববন্ধনে সংহতি জানান আলোর দিশা সমাজ উন্নয়ন সংস্থার সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন  স্বাধীন।