আগামী এসএসসি-এইচএসসির প্রস্তুতি নিতে বললেন শিক্ষামন্ত্রী

আগামী বছরের এসএসসি এবং এইচএসসি পরীক্ষা নেওয়া হবে জানিয়ে শিক্ষার্থীদের সেজন্য প্রস্তুতি নিতে বলেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2020, 07:26 AM
Updated : 21 Oct 2020, 07:33 AM

মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের এবার কীভাবে মূল্যায়ন করা হবে তা জানাতে বুধবার এক সংবাদ সম্মেলনে এসে তিনি এই তথ্য জানান।

শিক্ষামন্ত্রী বলেন, “আমরা এখন এমন একটি অবস্থার মধ্য দিয়ে যাচ্ছি যে, খুব বেশি সামনে আমরা সিদ্ধান্ত দিতে পারছি না। এসএসসির জন্য কি হবে, আগামী এইচএসসির জন্য কি হবে, সমস্ত বিষয়গুলো নিয়ে আবারও আপনাদের (সাংবাদিক) সঙ্গে কথা বলতে হবে।

“তবে সকল শিক্ষার্থীকে আমি বলব যাদের সামনের বছর এসএসসি ও এইচএসসি আছে, তারা অবশ্য অবশ্যই নিজেরা নিজেদের… সবার কাছে বই আছে, যতদূর সম্ভব অনলাইনে অ্যাকসেস করবেন। সমস্ত ক্লাসগুলো আছে আপনারা আপনাদের পড়াশোনাগুলো চালিয়ে যান। কারণ পরীক্ষা যদি কিছুদিন পরেও হয়, সময়মত হয়ত করার আমরা চেষ্টা করব, সময়মত হলে তো হলই, না হলে যদি কিছুদিন পরেও হয় তাহলেও কিন্তু পরীক্ষা হবে। সেক্ষেত্রে আপনাদের প্রস্তুতিটি ভালোভাবে নিয়ে নেওয়ার প্রয়োজন রয়েছে।”

দীপু মনি বলেন, “আমরা আশা করছি আগামী বছর করোনা পরিস্থিতি আরও অনেক ভালো অবস্থায় থাকবে ইনশাল্লাহ, তখন এই পরীক্ষাগুলো নেওয়া যাবে। যারা পরীক্ষার্থী তাদের অনুরোধ করব আপনারা দয়া করে আপনাদের পড়াশোনাগুলো চালিয়ে যাবেন।”

তবে সংবাদ সম্মেলনের শেষে আরেকজন সাংবাদিকের প্রশ্নে শিক্ষামন্ত্রী বলেন, “আশা করি সময়মত সব পরীক্ষা হবে. তবে তা নির্ভর করবে কোভিড পরিস্থিতির উপর। এই মুহূর্তে অনুমান করা সম্ভব নয় ফেব্রুয়ারির পরীক্ষা ফেব্রুয়ারিতে বা মার্চের পরীক্ষা মার্চে হচ্ছে কিনা।”

গত বেশ কয়েক বছর ধরে ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি এবং ১ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরু হয়। কোনো কারণে ১ ফেব্রুয়ারি বা ১ এপ্রিল সরকারি ছুটি থাকলে পরীক্ষা একদিন পিছিয়ে যায়।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রকোপ বাড়ার পর গত ১৭ মার্চ থেকে দেশের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। কওমি মাদ্রাসা বাদে অন্যসব শিক্ষা প্রতিষ্ঠানে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত ছুটি ঘোষণা করা আছে।

মহামারীর কারণে এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষাও হচ্ছে না।