মাধ্যমিক স্কুলে এবার মূল্যায়ন কীভাবে, জানা যাবে বুধবার

করোনাভাইরাস মহামারীর মধ্যে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষার মূল্যায়ন কীভাবে হবে, সেই সিদ্ধান্ত বুধবার জানাবে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2020, 06:34 AM
Updated : 20 Oct 2020, 06:34 AM

শিক্ষামন্ত্রী দীপু মনি বেলা ১২টায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ষষ্ঠ থেকে দশম শ্রেণির বার্ষিক পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত জানাবেন বলে মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

কোভিড-১৯ মহামারীর মধ্যে এবার পঞ্চম ও অষ্টমের সমাপনী পরীক্ষা নেবে না সরকার। এইচএসসি পরীক্ষা না নিয়ে অষ্টমের সমাপনী এবং এসএসসির ফলাফলের ভিত্তিতে উচ্চ মাধ্যমিকের ফল ঘোষণা করা হবে।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রকোপ বাড়ার পর গত ১৭ মার্চ থেকে দেশের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। কওমি মাদ্রাসা বাদে অন্যসব শিক্ষা প্রতিষ্ঠানে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত ছুটি ঘোষণা করা আছে।

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় সংসদ টেলিভিশনে মাধ্যমিকের ক্লাস দেখিয়ে শিক্ষার্থীদের বাড়ির কাজ দেওয়া হয়েছে। টিভিতে ক্লাস শুরুর সময় সিদ্ধান্ত ছিল, টিভির ক্লাস দেখে শিক্ষার্থীরা বাড়িতে বসে যে কাজ করবেন, শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর সেগুলো মূল্যায়ন করা হবে।

কিন্তু শিক্ষা প্রতিষ্ঠান খোলার মত পরিবেশ এখনও তৈরি না হওয়ায় মাধ্যমিকের স্তরের শিক্ষার্থীদের পরীক্ষা ছাড়াই পরের ক্লাসে তুলে দেওয়া হতে পারে বলে শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা আভাস দিয়েছেন।