এটিএম আজহারসহ ১৫০ জনের বিরুদ্ধে অভিযোগপত্র আমলে

নয় বছর আগে ঢাকার মৌচাক-মালিবাগ ও শান্তিনগর এলাকায় ভাংচুর, গাড়িতে আগুন দেওয়া, হাতবোমা নিক্ষেপের ঘটনায় বিস্ফোরক দ্রব্য আইনের মামলায় জামায়াতের সাবেক সহকারী সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলামসহ ১৫০ জনের বিরুদ্ধে অভিযোগপত্র আমলে নেওয়া হয়েছে।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2020, 07:40 PM
Updated : 20 Oct 2020, 08:42 AM

মামলাটিতে গত ২২ জানুয়ারি অভিযোগপত্র জমার পর মহামারীর কারণে অনেকটা সময় পরে সোমবার অভিযোগপত্র আমলে নিলেন ঢাকা মহানগর ১ নম্বর বিশেষ ট্রাইবুনালের বিচারক কে এম ইমরুল কায়েশ। 

এ মামলার প্রধান আসামি এটিএম আজহার মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত। তাকে কারাগার থেকে আদালতে হাজির করে পুলিশ।

মামলায় ১৪ আসামি পলাতক থাকায় তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে বলে ট্রাইবুনালের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর তাপস কুমার জানিয়েছেন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কোভিড-১৯ এর ছুটির কারণে মামলাটিতে অভিযোগপত্র আমলে নেওয়া পিছিয়ে গিয়েছিল।

“পলাতকদের গ্রেপ্তার করা গেল কি না, এ বিষয়ে পুলিশ প্রতিবেদন জমার জন্য আগামী বছরের ২০ জানুয়ারি দিন রাখা হয়েছে।”

২০১১ সালের সেপ্টেম্বরে নাশকতামূলক কর্মকাণ্ডের অভিযোগে আজহারসহ ১৫০ জনের বিরুদ্ধে পুলিশ রমনা থানায় মামলা করে। পরে গোয়েন্দা পুলিশের উপ-পরিদশক সাইফুল ইসলাম খান মামলাটিতে অভিযোগপত্র দাখিল করেন।

২০১২ সালের ২২ আগস্ট এটিএম আজহারুল ইসলাম মগবাজারের বাসা থেকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেপ্তার হন। এরপর থেকে তিনি কারাগারে রয়েছেন। ওই মামলায় ২০১৪ সালের ৩০ ডিসেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তার ফাঁসির রায় দেয়। ওই রায় আপিলেও বহাল রয়েছে।