ফ্লাইওভারগুলোতে উচ্চ ক্ষমতার সিসি ক্যামেরা বসছে

ঢাকার ফ্লাইওভারগুলোতে উঠা ও নামার জায়গায় উচ্চ ক্ষমতার সিসি ক্যামেরা বসাতে নির্দেশ দিয়েছেন ঢাকা মহানগর পুলিশ কমিশনার মোহা. শফিকুল ইসলাম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2020, 02:01 PM
Updated : 18 Oct 2020, 02:01 PM

ফ্লাইওভারে চুরি ও ছিনতাইয়ের ঘটনা বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে রোববার রাজারবাগ পুলিশ লাইন্সে অনুষ্ঠিত ডিএমপির মাসিক অপরাধ পর্যালোচনা সভায় তিনি এ নির্দেশ দেন।

গাড়ি ও মোটরসাইকেল চুরি প্রতিরোধে ক্রাইম ডাটা ম্যানেজমেন্ট সিস্টেম (সিডিএমএস) ও সাসপেক্ট আইডেন্টিফিকেশন অ্যান্ড ভেরিফিকেশন সিস্টেম (এসআইভিএস) এর মতো সফটওয়্যার হালনাগাদ করতেও বলেন শফিকুল।

অপরাধমূলক কর্মকাণ্ড নিয়ন্ত্রণ করতে রাজধানীর বিভিন্ন এলাকায় এমন সিসি ক্যামেরা লাগানো হয়েছে।

তিনি বলেন, গাড়ি ও মোটরসাইকেল ট্র্যাকিং সিস্টেমের আওতায় আসলে চুরি অনেকাংশে কমে যাবে।

ঢাকা মহানগরীতে স্থায়ী তল্লাশি চৌকির পাশাপাশি আরও অস্থায়ী তল্লাশি চৌকি স্থাপনের নির্দেশও দেন ডিএমপি কমিশনার।

রাজধানীর রাস্তায় ব্যাটারিচালিত কোনো রিকশা যেন না চলে, সেজন্য ট্রাফিক পুলিশ সদস্যদের নজরদারি বাড়াতে বলেন তিনি।

সেপ্টেম্বর মাসের মাসিক অপরাধ পর্যালোচনা সভায় ডিএমপিতে শ্রেষ্ঠ বিভাগ হিসেবে নির্বাচিত হয়েছে গুলশান বিভাগ, শ্রেষ্ঠ গোয়েন্দা বিভাগ নির্বাচিত হয়েছে লালবাগ বিভাগ ও শ্রেষ্ঠ ট্রাফিক বিভাগ হিসেব নির্বাচিত হয়েছে লালবাগ বিভাগ।

এছাড়াও ঢাকা মহানগরীর আইন শৃঙ্খলা রক্ষা ও ভালো কাজের স্বীকৃতি হিসেবে বিভিন্ন পদমর্যাদার ৮৭ জনকে পুরস্কৃত করেন ডিএমপি কমিশনার।

মাদক নিয়ে নির্দেশনা

নারী নির্যাতন ও ছিনতাইয়ের মতো অপরাধগুলোর ‘নিয়ামক’ হিসেবে মাদককে উল্লেখ করে তা ঠেকানোর উপর জোর দেন ডিএমপি কমিশনার শফিকুল।

এক্ষেত্রে তিনি বলেন, “শুধু অধিক পরিমাণ মাদক উদ্ধার করলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে না। মাদকসেবীদের চিহ্নিত করে তাদের মাদক সেবন থেকে ফিরিয়ে আনতে পারলে মাদকসেবী কমার সাথে সাথে মাদকও কমে যাবে “

নারী নির্যাতন ও ধর্ষণের বিরুদ্ধে সচেতনতা বাড়ানোর আহ্বান জানান ডিএমপি কমিশনার। তিনি সেখানে নারীদের কাছ থেকে তাদের সমস্যা সম্পর্কে জেনে তা বিবেচনায় নেওয়ার পরামর্শ দেন।

প্রযুক্তি ব্যবহার করে ‘বিজ্ঞানসম্মত’ তদন্তের পরামর্শ দিয়ে তিনি বলেন, “এমন কোন অপেশাদার আচরণ করবেন না যাতে আপনার ব্যক্তিগত দায় চলে আসে।”

সংঘবদ্ধ কিশোর অপরাধীদের চিহিনত করতে নজরদারি বাড়াতে বলেন শফিকুল।

“কিশোর গ্যাং চিহ্নিত করে তাদের অবস্থান, গতিবিধি, ইভটিজিং ও মাদকসেবনের স্থানসমূহ নজরদারির মধ্যে আনতে হবে। এব্যাপারে বিট পুলিশ কর্মকর্তা ব্যর্থ হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।”