চিকিৎসকদের কোভিড-১৯ কেইস ম্যানেজমেন্টে ই-মেন্টরিং প্ল্যাটফর্ম চালু

দেশের করোনাভাইরাস মোকাবেলায় কেইস ম্যানেজমেন্ট দক্ষতা এবং কৌশল জ্ঞান উন্নত করতে বাংলাদেশের চিকিৎসক ও চিকিৎসা সেবায় নিয়োজিত পেশাদারদের জন্য একটি নতুন ইমেন্টরিং প্ল্যাটফর্মের যাত্রা শুরু হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2020, 11:14 AM
Updated : 18 Oct 2020, 02:33 PM

রোববার এক ভার্চুয়াল সভার মাধ্যমে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রবার্ট মিলার প্রধান অতিথি হিসেবে এই প্লাটফর্ম উদ্বোধন করেন।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ইউএসএআইডি বাংলাদেশ ‘মামনি’ মাতৃ ও নবজাতক স্বাস্থ্যসেবা উন্নয়ন প্রকল্প ‘ইমার্জেন্সি রেসপন্স টু কোভিড-১৯ প্যান্ডেমিকের’ মাধ্যমে এই উদ্যোগে সহায়তা দিচ্ছে।

বাংলাদেশে এ প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে সেভ দ্য চিল্ড্রেনের মাধ্যমে।

মিলার বলেন, “আমি গর্বিত যে যুক্তরাষ্ট্র এরকম একটি অভিনব ই-মেন্টরিং উদ্যোগের সাথে সংযুক্ত হতে পেরেছে যা বাংলাদেশের কোভিড-১৯ চিকিৎসা পরিচালনা করার জন্য স্বাস্থ্য ব্যবস্থার সক্ষমতা বৃদ্ধিতে অগ্রণী ভূমিকা রাখবে। আমি বিশ্বাস করি, এর ফলে বাংলাদেশি চিকিৎসকরা আরও কার্যকরভাবে রোগীর ব্যবস্থাপনা এবং এই রোগের বিস্তারকে নিয়ন্ত্রণ করতে পারবেন।”

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এ বি এম খুরশিদ আলম।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসিরউদ্দিন ও অধ্যক্ষ খান আবুল কালাম আজাদ, যুক্তরাষ্ট্রের মিশিগান বিশ্ববিদ্যালয়ের ইন্টারনাল মেডিসিন রেসিডেন্সি প্রোগ্রামের পরিচালক জন ডেল ভ্যাল, সেভ দ্য চিলড্রেন বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ওনো ভ্যান মানেন এবং ইউএসএআইডি বাংলাদেশের অ্যাক্টিং মিশন ডিরেক্টর জন আলেলোসহ অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি ও কর্মকর্তারা অনলাইনে যুক্ত হয়েছিলেন।

যুক্তরাষ্ট্রভিত্তিক ই-মেন্টারিং প্ল্যাটফর্ম, ‘প্রজেক্ট ইকো’র সাথে সেভ দ্য চিলড্রেন বাংলাদেশের একটি চুক্তির মাধ্যমে এই উদ্যোগটি কোভিড-১৯ চিকিৎসায় নির্ধারিত হাসপাতালগুলোকে প্রশিক্ষণ সেবার আওতায় নিয়ে আসতে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরকে সহায়তা করবে।

বর্তমান কোভিড-১৯ পরিস্থিতিতে সামাজিক ও শারীরিক দূরত্ব বজায় রেখে এবং স্বাস্থ্যবিধি মেনে সব কাজকে অব্যাহত রাখতে সবক্ষেত্রেই অনলাইনভিত্তিক যোগাযোগ ও প্রশিক্ষণের উপর বেশি জোর দেয়া হচ্ছে।

এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশের স্বাস্থ্যসেবায় নিয়োজিত সম্মুখযোদ্ধা বিশেষ করে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের যেসব চিকিৎসক সেবা দিয়ে যাচ্ছেন তাদের গুরুতর রোগীদের কেইস ম্যানেজমেন্ট বা চিকিৎসা সেবা দিতে বাংলাদেশের হাসপাতালগুলোর জন্য আন্তর্জাতিক মানের সেবা নিশ্চিত করতে এই প্রশিক্ষণের যাত্রা শুরু হচ্ছে। 

ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এর মাধ্যমে স্থানীয় ৪০টিরও বেশি হাসপাতালকে সরাসরি এই প্রশিক্ষণের আওতায় আনা হবে, যার মাধ্যমে সরাসরি এক হাজার এবং পরোক্ষভাবে আরও তিন হাজার চিকিৎসকের সক্ষমতা বাড়বে।