নভেম্বর পর্যন্ত সময় দিয়ে তার কাটার অভিযান থামল

ইন্টারনেট ও কেবল টিভির ঝুলন্ত তার মাটির নিচে প্রতিস্থাপনে নভেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়ে আপাতত তার অপসারণের অভিযান বন্ধ রাখার সিদ্ধান্ত জানিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2020, 06:59 AM
Updated : 18 Oct 2020, 11:55 AM

রোববার দক্ষিণের নগরভবনে মেয়র শেখ ফজলে নূর তাপসের সঙ্গে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) ও কেবল অপারেটর্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (কোয়াব) নেতাদের বৈঠকে এই সমঝোতা হয়।

বৈঠকের পর এক ব্রিফিংয়ে মেয়র তাপস বলেন, “তারের জঞ্জাল থেকে ঢাকা শহরকে মুক্ত করতে চাই। আমরা একমত হয়েছি, যৌথভাবে কাজ করলে সেটা সম্ভব হবে। সেই জায়গায় আমাদের ঐকমত্য হয়েছে।

“দক্ষিণ সিটির পক্ষ থেকে রাস্তায় কোনো ঝুলন্ত তার আজকের পর থেকে কাটা হবে না। আমাদের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, তারা নিজ খরচে মাটির নিচ দিয়ে তারের সংযোগ নেবেন এবং সঙ্গে সঙ্গে উপরে ঝুলন্ত তার কেটে দেবেন। আর এটা আগামী নভেম্বরের মধ্যেই তারা শেষ করবেন বলে আমাদের কমিটমেন্ট দিয়েছেন।”

ঝুলন্ত তার সরিয়ে মাটির নিচ দিয়ে নিতে সিটি করপোরেশনের রাস্তা খোঁড়ারও অনুমতি দেওয়া হয়েছে জানিয়ে মেয়র বলেন, “বিনা খরচে, অর্থাৎ বিনামূল্যে আমরা সেটা করার সুযোগ তাদের দিচ্ছি। আমাদের মধ্যে কিছু দ্বিমত ছিল, কিন্তু বৃহত্তর স্বার্থে সব রকম ছাড় দিয়েছি। এমন কি সড়ক খোঁড়ার পর মেরামতের কাজও আমরাই করে দেব।”

আইএসপিএবি সভাপতি এম এ হাকিম বলেন, “আজকে থেকেই আমরা ঝুলন্ত তার নামিয়ে মাটির নিচে সংযোগের কাজ শুরু করে দেব। আশা করি নভেম্বরের মধ্যেই পারব।”

সেজন্য গ্রাহকদের কাছ থেকে বাড়তি টাকা আদায় করা হবে কি না জানতে চাইলে তিনি বলেন, “গ্রাহকদের ফি বাড়ানো হবে না। আমরা আগের খরচেই সংযোগ রাখতে পারব।”

ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় ঝুলন্ত তারের জঞ্জাল সরাতে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে যে অভিযান গতমাসে শুরু হয়েছিল, তা বন্ধের দাবিতে ধর্মঘটের ডাক দিয়েছিল আইএসপিএবি ও কোয়াব।

বিকল্প ব্যবস্থা না করে তার অপসারণের কাজ বন্ধ না করলে রোববার থেকে প্রতিদিন সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত সারা দেশে ইন্টারনেট ও কেবল টিভি সেবা বন্ধের ঘোষণা ছিল তাদের।

তাদের এই ঘোষণায় উদ্বেগ জানিয়েছিলেন ব্যাংক খাতের কর্মকর্তারা। বিভিন্ন স্কুল কর্তৃপক্ষও তাদের অনলাইন ক্লাসের সময় পাল্টে সকালের বদলে রাতে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত জানিয়েছিল।

এই পরিস্থিতিতে শনিবার বিকালে আইএসপিএবির নেতাদের সঙ্গে বৈঠক করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক।

সেই বৈঠকে মন্ত্রীর আশ্বাস মেলার পর ‘আপাতত’ কর্মসূচি স্থগিত করার কথা জানিয়েছিলেন আইএসপিএবি সভাপতি আবদুল হাকিম। আর রোববার দক্ষিণের মেয়রের সঙ্গে তাদের বৈঠকের পর সমঝোতার ঘোষণা আসে।

আইএসপিএবি ও কোয়াব নেতাদের সঙ্গে আসা ঢাকার বিভিন্ন এলাকার পাঁচ শতাধিক ব্যবসায়ী ওই বৈঠকের সময় নগর ভবনের বাইরে অপেক্ষা করছিলেন।

বৈঠক শেষে বেরিয়ে এসে তাদের উদ্দেশে মেয়র বলেন, “আমাদের সকল ভুল বোঝাবুঝির অবসান হয়েছে, আপনাদের তার আপনারাই সরাবেন। সিটি করপোরেশন কোনো তার সরাবে না।”

তাপস বলেন, “আমাদের যত ধরনের সহযোগিতা দরকার আমরা তা করব। ২০২১ সালে ঢাকাবাসীকে তারের জঞ্জালমুক্ত শহর উপহার দিতে পারব বলে আশা করছি।”

আরও পড়ুন