সরকারি দপ্তরে দৈনিক ভিত্তিক শ্রমিকদের মজুরি বাড়ল ১০০ টাকা

সরকারের বিভিন্ন দপ্তরে দৈনিক মজুরির ভিত্তিতে যে শ্রমিকেরা কাজ করেন, তাদের মজুরি হার ১০০ টাকা করে বাড়ানো হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2020, 02:25 PM
Updated : 14 Oct 2020, 02:25 PM

দৈনিক মজুরি হার পুনঃনির্ধারণ করে বুধবার একটি অফিস আদেশ জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ।

সর্বশেষ ২০১৬ সালে নির্ধারণ করা মজুরি হারে ঢাকা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় বিভিন্ন সরকারি দপ্তরে নিয়মিত দক্ষ শ্রমিকরা এতদিন দৈনিক ৫০০ টাকা হারে মজুরি পেতেন, এখন তা বেড়ে ৬০০ টাকা হল।

আর অনিয়মিত অদক্ষ শ্রমিকদের মজুরি বেড়ে হয়েছে ৫৭৫ টাকা; যা আগে ৪৭৫ টাকা ছিল।

এছাড়া বিভাগীয় শহর এবং অন্যান্য সিটি কর্পোরেশন এলাকায় নিয়মিত দক্ষ শ্রমিকদের দৈনিক মজুরিও ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৬০০ টাকা করা হয়েছে। অনিয়মিত অদক্ষ শ্রমিকদের ক্ষেত্রে ৪৫০ টাকা থেকে বেড়ে হয়েছে ৫৫০ টাকা।

জেলা ও উপজেলা এলাকায় নিয়মিত দক্ষ শ্রমিকদের দৈনিক মজুরি ধরা হয়েছ ৫৫০ টাকা; যা আগে ৪৫০ টাকা ছিল। অনিয়মিত অদক্ষ শ্রমিকদের মজুরি বেড়ে ৫০০ টাকা হয়েছে; যা আগে ছিল ৪০০ টাকা।

সরকারি বেতন কাঠামোতে স্থায়ী কর্মীদের বেতন নির্ধারণ করা হয়েছে ২০টি গ্রেডে ভাগ করে, যার মধ্যে সবচেয়ে নিচের গ্রেডে মূল বেতন শুরু হয় ৮ হাজার ২৫০ টাকা থেকে। অন্যান্য ভাতা ও সুযোগ সুবিধা মিলিয়ে মাস শেষে ওই গ্রেডের একজন কর্মী ২০ হাজার টাকার মত পান।

দৈনিক মজুরিতে যারা কাজ করেন, তারা ওই কাঠামোর আওতায় পড়েন না। কোনো প্রকল্পে বা কাজের প্রয়োজনে এ ধরনের শ্রমিক নিয়োগ দেওয়া হয়, কাজ না থাকলে তাদের মজুরিও থাকে না।   

অর্থ বিভাগের আদেশে বলা হয়েছে, দৈনিক মজুরিতে নিয়োগের ক্ষেত্রে শ্রমিকের সংখ্যা যথাযথ কর্তৃপক্ষের অনুমোদিত হতে হবে।

সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগ বা অধিদপ্তর বা পরিদপ্তর বা দপ্তর বা সংস্থার নিজস্ব বাজেট বরাদ্দ থেকে সেই ব্যয় নির্বাহ করতে হবে। কোনো অনিয়ম হলে বিল পরিশোধকারী কর্তৃপক্ষ দায়ী থাকবে।

এ খাতে অতিরিক্ত বরাদ্দ দাবি করা যাবে না। দৈনিক মজুরির হারে মাসিক ভিত্তিতে শ্রমিক নিয়োগ করা যাবে না।

অর্থ বিভাগ ‘কেইস টু কেইস ভিত্তিতে’ ইতোপূর্বে যেসব দপ্তরের দৈনিক ভিত্তিক শ্রমিকের মজুরির হার নির্ধারণ করেছিল সেসব দপ্তরের জন্যও এ পুনঃনির্ধারিত হার প্রযোজ্য হবে। আদেশ জারির তারিখ থেকেই নতুন এ হার কার্যকর হবে।