ঢাকার পানি সরাবে কে, ঠিক হবে রোববার

রাজধানীর জলাবদ্ধতা নিরসনে বৃষ্টির পানি নিষ্কাশনের দায়িত্ব ওয়াসা থেকে সিটি করপোরেশনের কাছে যাবে কি না, সে বিষয়ে সিদ্ধান্ত নিতে রোববার স্থানীয় সরকার বিভাগে সংশ্লিষ্টদের সঙ্গে বসছেন মন্ত্রী তাজুল ইসলাম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2020, 08:24 PM
Updated : 10 Oct 2020, 08:24 PM

তিনি শনিবার রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এ বিষয়ে কাল সিদ্ধান্ত হওয়ার সম্ভাবনা আছে। তবে পানি নিষ্কাশনের দায়িত্ব সিটি করপোরেশনের হাতেই যাচ্ছে তা এখনও চূড়ান্ত নয়।

“কাল বৈঠক হবে। সেখানে আলোচনা হবে যে, এই দায়িত্ব সিটি করপোরেশন কতটা পালন করতে পারবে। আমরা যদি দায়িত্ব হস্তান্তর করতে চাই তাহলে সেটা তারা কবে থেকে নিতে পারবে। ওয়াসা হস্তান্তর করতে চায়। তারা তো হ্যান্ডওভার করতে পারলেই বাঁচে। কিন্তু সিটি করপোরেশন দায়িত্ব নিলে তারা ঠিকভাবে পারবে কি না, নাগরিকদের সেবা দিতে পারবে কি না সেটাও দেখতে হবে।”

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, “পানি নিষ্কাশনের দায়িত্ব এক সময় সিটি করপোরেশনের হাতেই ছিল। তারা পারে নাই বলেই ওয়াসাকে দেওয়া হয়েছে। এখন তারা বলছে, তাদের হাতে এই দায়িত্ব ফিরিয়ে দিতে। আমরা দেখছি তাদেরকে দিয়ে কাজটা কতটুকু করাতে পারব। এখানে আইনগত দিকগুলোও দেখতে হবে। এসব বিষয় দেখেই সিদ্ধান্ত।”

সামান্য বৃষ্টি হলেই রাজধানীর বিভিন্ন সড়কে পানি জমে দুর্ভোগ হয় নগরবাসীর। এ কারণে ঢাকা ওয়াসার সমালোচনা রয়েছে। বিষয়টি নিয়ে ওয়াসা এবং সিটি করপোরেশন একে অন্যের ঘাড়ে দোষ চাপিয়েছে।

ঢাকা ওয়াসা বিভিন্ন সময় বলেছে, বৃষ্টির পানি নিষ্কাশনের দায়িত্ব সংস্থাটির নয়।

এই প্রেক্ষিতে পানি নিষ্কাশনের দায়িত্ব সিটি করপোরেশনের হাতে তুলে দেওয়ার প্রস্তাব এসেছে বিভিন্ন সময়।

তবে রাজধানীর পানি নিষ্কাশন ব্যবস্থাকে ‘বিকলাঙ্গ’ আখ্যায়িত করে তার দায়িত্ব নিতে অস্বীকৃতি জানিয়েছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হক।