ওয়াসার পানির দাম বৃদ্ধির সিদ্ধান্ত কেন অবৈধ নয়: হাই কোর্ট

এপ্রিল থেকে কার্যকর হওয়া ঢাকা ওয়াসার পানির দাম বৃদ্ধির সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাই কোর্ট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2020, 08:42 AM
Updated : 5 Oct 2020, 08:42 AM

দাম বৃদ্ধির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে জনস্বার্থে করা এক রিটের শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাই কোর্ট বেঞ্চ সোমবার এ রুল জারি করে।

রিটকারী আইনজীবী তানভীর আহেমেদ নিজেই আদালতে শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নূর-উস-সাদিক।

পানি সরবরাহ ও পয়োঃনিষ্কাশন কর্তৃপক্ষ আইন, ১৯৯৬ এর ২২(৩) ধারা অনুযায়ী পানির দাম বাড়িয়ে গত ২৬ ফেব্রুয়ারি স্থানীয় সরকার বিভাগের জারি করা অফিস আদেশ কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না এবং পানি সরবরাহ ও পয়োঃনিষ্কাশন কর্তৃপক্ষ আইন, ১৯৯৬ এর ২২(৩) ধারাটি কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে রুলে।

স্থানীয় সরকার বিভাগের সচিব, আইন সচিব, ঢাকা ওয়াসা, পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে হবে।

স্থানীয় সরকার বিভাগ থেকে গত ২৬ ফেব্রুয়ারি পানির দাম ২৫ শতাংশ বাড়িয়ে একটি অফিস আদেশ জারি করা হয়, যা ১ এপ্রিল থেকে কার্যকর হয়।

ওই বাড়তি দাম আদয়ে নিষেধাজ্ঞা চেয়ে গত ১৫ জুন হাই কোর্টে রিট আবেদন করেন আইনজীবী মো. তানভীর আহমেদ।

পরে ২২ জুন বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চ বাড়তি দাম আদায়ের ওপর ১০ অগাস্ট পর্যন্ত নিষেধাজ্ঞা দেয়।

পরে ঢাকা ওয়াসার আবেদনে আপিল বিভাগের চেম্বার আদালত গত ৩০ জুন হাই কোর্টের আদেশ স্থগিত করে দেয়।

আইনজীবী তানভীর আহেমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গত ২২ জুন হাই কোর্ট যখন ওয়াসার সিদ্ধান্ত বাস্তবায়নে নিষেধাজ্ঞা দিয়েছিল, তখন আদালত রুল দেয়নি। তখন আদালত বলেছিল, রিট আবেদনটি নিয়মিত আদালতে উপস্থাপন করতে। আজ আবেদনটি উপস্থাপন করলে আদালত রুল জারি করেছেন।”  

আরও পড়ুন