এই পুলিশ আর সেই পুলিশ নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

কোভিড-১৯ মহামারী মোকাবেলায় পুলিশ সদস্যদের ভূমিকার কথা স্মরণ করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, এই বাহিনী বদলে গেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2020, 03:02 PM
Updated : 1 Oct 2020, 03:02 PM

বৃহস্পতিবার পুলিশ সদর দপ্তরে এক মতবিনিময় সভায় তিনি বলেন, “আমাদের বর্তমান পুলিশ আর সেই আগের পুলিশ নয়।”

সরকারি বিভিন্ন সংস্থার মধ্যে বরাবরই সবচেয়ে বেশি অভিযোগের মুখে থাকে পুলিশ; ঘুষ, দুর্নীতি, নিপীড়নসহ নানা অভিযোগ আসে পুলিশ সদস্যদের বিরুদ্ধে।

তবে দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর তা মোকাবেলায় সামনের সারিতে থেকে যে লড়াই পুলিশ সদস্যরা চালাচ্ছে, তার প্রশংসা করছেন অনেকেই।

পুলিশ সদর দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পুলিশের নাগরিক সেবার প্রত্যয় দেখে স্বরাষ্ট্রমন্ত্রী অনুষ্ঠানে বক্তব্যে গর্ব বোধ করার কথা জানিয়েছেন।

আসাদুজ্জামান বলেন, যে কোনো দুর্যোগে যে কোনো পরিস্থিতিতে মানুষ যখনই কোনো অসহায় অবস্থায় পড়েছে, তখনই পাশে দাঁড়িয়েছে পুলিশ।

“বাংলাদেশ পুলিশ ধীরে ধীরে সত্যিকার অর্থেই বঙ্গবন্ধুর 'জনতার পুলিশ' এবং মাননীয় প্রধানমন্ত্রীর 'জনবান্ধব পুলিশে' রূপান্তরিত হচ্ছে।”

পুলিশ প্রধান বেনজীর আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

সভায় নাগরিক সেবাকে প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে দেওয়ার জন্য আইজিপির বিট পুলিশিং কার্যক্রমকে অধিকতর ত্বরান্বিত করার উপর গুরুত্ব দেওয়া হয়।

পুলিশ সদস্যদের সুস্বাস্থ্য নিশ্চিত করার লক্ষ্যে বিভাগীয় ও জেলা পর্যায়ে 'পুলিশ মেডিকেল সার্ভিসেস' গঠনের বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনার কথাও আলোচনা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পুলিশের সদস্যরা যাতে ঢাকামুখী না হয়ে জেলা শহরকেন্দ্রিক চাকরির চিন্তা করেন, সেজন্য বিভাগীয় পর্যায়ে পুলিশ সদস্যদের সন্তানদের জন্য উন্নত মানের বিদ্যাপীঠ প্রকল্প নেওয়ার বিষয়ে আলোচনা হয়।