নাটক ‘ইনডেমনিটি’র সম্প্রচার আটকাতে মামলা

বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডে জড়িতদের দায়মুক্তি দেওয়ার ঘটনা উপজীব্য করে নির্মিত মঞ্চনাটকের টেলিভিশন সম্প্রচার আটকাতে ঢাকার আদালতে একটি মামলা হয়েছে।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2020, 06:05 PM
Updated : 28 Sept 2020, 06:05 PM

মামলায় বিবাদী করা হয়েছে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি তারানা হালিম, নাট্যকার মান্নান হীরা, অভিনেতা সাজু খাদেম, আরটিভির চেয়ারম্যান মোরশেদ আলম এমপি এবং তথ্য মন্ত্রণালয়ের সচিব।

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট প্রযোজিত নাটকটিতে ইতিহাস বিকৃত করা হয়েছে দাবি করে নাটকটি সম্প্রচারে নিষেধাজ্ঞা চেয়ে সোমবার মামলাটি করেন ছড়াকার আবু সালেহ।

ঢাকার দ্বিতীয় সিনিয়র সহকারী জজ আদালতে মামলার আরজি দাখিল হয়। মঙ্গলবার মামলার গ্রহণযোগ্যতার শুনানি অনুষ্ঠিত হবে বলে বাদীর আইনজীবী বিএনপি নেতা মাসুদ আহমেদ তালুকদার জানিয়েছেন।

ইনডেমনিটি ইতোমধ্যে দেশের স্যাটেলাইট টেলিভিশন, ফেইসবুকসহ বিভিন্ন মাধ্যমে সম্প্রচার হয়েছে।

নাটকটিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর ক্ষমতা ভাগাভাগি এবং পর্দার আড়ালের ঘটনাও তুলে ধরা হয়।

১৯৭৫ সালের ১৫ অগাস্ট বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর খুনিদের রক্ষায় খোন্দকার মোশতাক আহমেদ যে অধ্যাদেশ জারি করেছিলেন, পরে সংবিধান সংশোধন করে তা পোক্ত করেছিলেন জিয়াউর রহমান।

৪৩ মিনিটের নাটকের শুরুর উপস্থাপনা করেন সাবেক প্রতিমন্ত্রী তারানা হালিম। নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সাজু খাদেম, ফজলুর রহমান বাবু, চিত্রনায়ক রিয়াজসহ অনেকে। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন মান্নান হীরা।

নাটকটি প্রচারের পর থেকেই তার বিরুদ্ধে সরব বিএনপি। দলটির অভিযোগ, ‘ইনডেমনিটি’ নাটকের মাধ্যমে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে উদ্দেশ্যমূলকভাবে খাটো করার অপচেষ্টা ও অপপ্রচার চালানো হয়েছে।