বছরের সর্বোচ্চ বৃষ্টিতে ভাসল রংপুর

মৌসুমের শেষ সময়ে এসে বছরের সর্বোচ্চ বৃষ্টিপাতে ভেসে গেছে রংপুর; ভারি বর্ষণ হয়েছে উত্তরের অন্যান্য জেলাতেও।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2020, 07:14 PM
Updated : 27 Sept 2020, 07:14 PM

জ্যেষ্ঠ আবহাওয়াবিদ নাজমুল হোসেন জানান, শনিবার সন্ধ্যা ৬টা থেকে রোববার সন্ধ্যা ৬টা পযন্ত ২৪ ঘন্টায় ৪৪৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে রংপুরে। চলতি বছর দেশে এটাই একদিনে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড।

গত বছর সেপ্টেম্বরে কক্সবাজারের টেকনাফে একদিনে ৪২২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল। তার আগে ২০১৬ সালে একদিনে ৪৯৭ মিলিমিটার বৃষ্টির রেকর্ড রয়েছে বলে জানান আবহাওয়াবিদ নাজমুল।

তিনি বলেন, “মৌসুমি বায়ু এখনও সক্রিয়। পুরো রংপুর অঞ্চলেই অতি ভারি বর্ষণ হয়েছে। আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা কমে আসবে। তবে সপ্তাহের শেষ দিকে ফের বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে।”

সোমবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ‍ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ নাজমুল জানান, পুরো ২৪ ঘণ্টায় রংপুরে ৪৪৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হলেও বেশি বর্ষণ ছিল দুই দফায়।

এর মধ্যে শনিবার রাত ১২টার পর ছয় ঘণ্টায় ২৩৩ মিলিমিটার এবং রোববার সকাল থেকে ১২ ঘণ্টায় ১৮২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

এই সময়ে কুড়িগ্রামের রাজারহাট উপজেলায় ২৮৩ মিলিমিটার, এবং নীলফামারীর সৈয়দপুর উপজেলায় ১৭৪ মিলিমিটার, ডিমলা উপজেলায় ৮২ মিলিমিটার এবং দিনাজপুর জেলায় ৮২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর।