অ্যাটর্নি জেনারেলের মৃত্যুতে প্রধান বিচারপতি ও আইনমন্ত্রীর শোক

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন দেশের প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এবং আইনমন্ত্রী আনিসুল হক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2020, 04:47 PM
Updated : 27 Sept 2020, 04:47 PM

আলাদা শোক বার্তায় তারা শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বলেছেন, আইন অঙ্গনে মাহবুবে আলমের অবদান জাতি শ্রদ্ধাভরে স্মরণ করবে।

ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় রোববার সন্ধ্যায় মারা যান অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তার দায়িত্বে ছিলেন তিনি।

২০০৯ সালে অ্যাটর্নি জেনারেলের পদে নিয়োগ পাওয়ার পর মৃত্যু অবধি ওই পদে ছিলেন তিনি। পদাধিকার বলে ছিলেন বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান।

মাহবুবে আলমের সঙ্গে দীর্ঘ ২৮ বছরের সম্পর্কের কথা উল্লেখ করে প্রধান বিচারপতি তার শোক বার্তায় বলেন, “বাংলাদেশের অ্যাটর্নি-জেনারেল মাহবুবে আলম অত্যন্ত সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে গিয়েছেন। একজন আইনজীবী হিসেবে তিনি ছিলেন সর্বজন শ্রদ্ধেয়। তিনি অত্যন্ত গুণী, নির্লোভ এবং নির্মোহ একজন ব্যক্তি ছিলেন।

“আইনের শাসন এবং ন্যায়বিচার প্রতিষ্ঠায় তার অবদান অনস্বীকার্য। আইন অঙ্গনে তার অবদান জাতি শ্রদ্ধাভরে স্মরণ করবে। তার মৃত্যুতে আইন অঙ্গনে এক অপূরণীয় শূন্যতার সৃষ্টি হয়েছে।”

মাহবুবে আলমের সঙ্গে দীর্ঘ ৪০ বছরের ব্যক্তিগত ও পেশাগত সম্পর্কের কথা তুলে ধরে আইনমন্ত্রী আনিসুল হক তার শোকবার্তায় বলেন, “মাহবুবে আলম নিজ কর্মগুণে দেশের মানুষের কাছে চির স্মরণীয় হয়ে থাকবেন। মাহবুবে আলমের মৃত্যুতে দেশের আইন অঙ্গনে এক বিশাল শূন্যতা তৈরি হল।”