অর্থ আত্মসাৎ: ব্যাংক কর্মকর্তাসহ দুজনের কারাদণ্ড

মতিঝিল মডেল হাই স্কুল ও কলেজের হিসাব থেকে ৫ লাখ টাকা আত্মসাতের মামলায় ব্যাংক এশিয়ার প্রধান শাখার এক জুনিয়র অফিসারসহ দুজনকে কারাদণ্ড দিয়েছে আদালত।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2020, 04:37 PM
Updated : 27 Sept 2020, 04:37 PM

ঢাকার ৯ নম্বর বিশেষ জজ শেখ হাফিজুর রহমান রোববার দুই পলাতক আসামির এই সাজার রায় ঘোষণা করেন।

এর মধ্যে ব্যাংক এশিয়ার প্রধান শাখার জুনিয়র অফিসার মোশারফ হোসেনকে (৩৪) তিন বছরের সশ্রম কারাদণ্ড এবং ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায় আরও এক মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

প্রতীকী ছবি

অপর আসামি মেসার্স জেড এইচ চৌধুরী ট্রেডার্সের মালিক জাকির হোসেন চৌধুরীকে দুই বছরের সশ্রম কারাদণ্ড এবং ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায় আরও এক মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

দণ্ডিত মোশারফ হোসেন লক্ষ্মীপুর জেলার রামগঞ্জের পূর্ববিঘা গ্রামের মৃত আলী হোসেনের ছেলে। আর একই গ্রামের আবুল কালামের ছেলে জাকির হোসেন চৌধুরী।

ব্যাংক এশিয়ায় প্রধান শাখার ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট ও ম্যানেজার অপারেশনস মোর্শেদ আলম ২০১৭ সালের ১৭ মার্চ মতিঝিল থানায় এ মামলা করেন।

মামলার বিবরণে বলা হয়, মোশারফ হোসেন ব্যাংক এশিয়ার প্রধান শাখায় কর্মরত থাকা অবস্থায় ২০১৫ সালের ১৬ জুন মতিঝিল শাখায় পরিচালিত মতিঝিল মডেল হাই স্কুলের অ্যাকাউন্ট থেকে নিয়ম বহির্ভূতভাবে ৫ লাখ টাকা জাকির হোসেন চৌধুরীর হিসাবে স্থানান্তরের মাধ্যমে আত্মসাৎ করেন।

২০১৭ সালের ১২ মার্চ মোশারফকে এ বিষয়ে জিজ্ঞাসাবাদ করেন কর্মকর্তারা। বিষয়টি স্বীকার করে মোশারফ তাদের বলেন, ২০১৫ সালের ১৬ জুন তিনি দুই লাখ টাকা এবং ১৭ জুন তিন লাখ টাকা ওই হিসাব থেকে উত্তোলন করে স্থানান্তর করেন।

কিন্তু তদন্তের মধ্যেই মোশারফ পালিয়ে যান। তদন্ত শেষে ২০১৮ সালের ৩০ অগাস্ট দুজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন দুদকের উপ-সহকারী পরিচালক মোহাম্মদ নেয়ামুল আহসান গাজী।

পরে অভিযোগ গঠনের মধ্য দিয়ে পলাতক দুই আসামির বিচার শুরু করে আদালত। ৬ জনের সাক্ষ্য শুনে রোববার রায় দেন বিচারক।